দেশব্যাপী সিরিজ বোমা হামলায় নিহতদের স্মরণে আ’লীগের দোয়া

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : বাংলাদেশ আওয়ামী লীগ খুলনা জেলা শাখার উদ্যোগে ১৭ আগস্ট দেশব্যাপী সিরিজ বোমা হামলায় নিহতদের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল মঙ্গলবার (১৭ আগস্ট) বিকাল ৫টায় দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ। পরিচালনা করেন জেলা শাখার সাধারণ সম্পাদক এ্যাড. সুজিত অধিকারী।

সভাপতি শেখ হারুনুর রশীদ বলেন ” বিএনপি জামাত এর মদদে বাংলাদেশকে একটি অকার্যকর এবং মৌলবাদী রাষ্ট্ররূপে প্রতিষ্ঠা করার লক্ষ্যে উগ্রবাদী জঙ্গি সংগঠন জেএমবি ২০০৫ সালের ১৭ আগস্ট সারা দেশব্যাপী সিরিজ বোমা হামলা চালায়। মুন্সিগঞ্জ জেলা ব্যতিত সর্বমোট ৬৩টি জেলায় একযোগে ঐ বোমা হামলা চালানো হয়। এ বোমা হামলার মাধ্যমে জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) একটি উগ্রবাদী জঙ্গি দল হিসাবে অত্মপ্রকাশ করে। বাংলাদেশের মতো একটি প্রগতিশীল ও উন্নয়নশীল রাষ্ট্রকে একটি অকার্যকর মৌলবাদী রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে দেশের বিভিন্ন স্থানে এ বোমা হামলা চালানো হয়। যাদের এখনো সাজা হয়নি, তাঁদের আইনের আওতায় এনে ফাঁসির দাবি করেন তিনি। “

জেলা সাধারণ সম্পাদক এ্যাড. সুজিত অধিকারী বলেন “ঐ দিন বেলা প্রায় ১১টায় ঢাকা সহ দেশের ৩০০টি স্থানে ৫০০ বোমা হামলা করা হয়। আধ ঘণ্টার ব্যবধানে চালানো এ সিরিজ বোমা হামলায় দু’জন নিহত ও দুই শতাধিক মানুষ আহত হন। হাইকোর্ট, সুপ্রিমকোর্ট, জেলা আদালত, বিমানবন্দর, মার্কিন দূতাবাস, জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপারের কার্যালয়, প্রেসক্লাব ও সরকারি আধা সরকারি স্থাপনায় বোমা হামলা চালায় জঙ্গিরা। হামলার জায়গাগুলোতে জেএমবির জঙ্গিরা লিফলেট ছড়িয়ে দেয়।
আগামী দিনে যেন কেউ অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে না পারে তাঁর জন্য সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান”

বক্তৃতা করেন জেলা সহ-সভাপতিবৃন্দ এ্যাড. কাজী বাদশা মিয়া, এ্যাড. রবীন্দ্রনাথ মন্ডল, বিএমএ ছালাম, যুগ্ম সাধারণ সম্পাদকবৃন্দ মোঃ সরফুদ্দিন বিশ্বাস বাচ্চু, মোঃ কামরুজ্জামান জামাল, এ্যাড. ফরিদ আহমেদ, সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার প্রেম কুমার মন্ডল, প্রচার ও প্রকাশনা সম্পাদক জোবায়ের আহম্মেদ খান জবা, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক শ্রীমন্ত অধিকারী রাহুল, দপ্তর সম্পাদক এম এ রিয়াজ কচি, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট শাহ আলম, শ্রম সম্পাদক মোজাফফর মোল্যা, সাংস্কৃতিক সম্পাদক মোখলেসুর রহমান বাবলু, উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক খায়রুল আলম, জেলা সদস্যবৃন্দ যথাক্রমে অসিত বরণ বিশ্বাস, জাহাঙ্গীর হোসেন মুকুল, মোসাম্মৎ সামসুন্নাহার, শিউলি সরোয়ার, অমিয় অধিকারী, মোঃ জামিল খান, এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতৃবৃন্দ যথাক্রমে অধ্যাঃ আশরাফুজ্জামান বাবুল, মানিকুজ্জামান অশোক, খান সাইফুল ইসলাম, সরদার জাকির হোসেন, অজিত বিশ্বাস, রাসেল কবির, আজাদুর রহমান হিরক, রাসেল হোসেন বাবু, শেখ মোঃ আবু হানিফ, দেব দুলাল বাড়ৈ বাপ্পি, মোঃ ইমরান হোসেন, বিধান চন্দ্র রায়, তালিউর রহমান সানি, কবির আহম্মেদ মনা, দিপ পান্ডে বিশ্ব, গাজী মুহিদুল ইসলাম, আমিরুল মোমেন রানা, তানভীর রহমান আকাশ, চিশতি নাজমুল সম্রাট, কবিরুল ইসলাম, রাকিব মাহমুদ, খাইরুল বাশার, আবিদ হাসান ফাহিম, মাসুদ হাসান লাভলু, মঈনুল হোসেন মঈন, হামিন হোসেন হান্নান, সাইফুল ইসলাম সাইফ, মেহেদী হাসান রুমি, বিশ্বজিৎ মন্ডল, রুবেল ইসলাম আকাশ, মামুন হোসেন, আব্দুল খালেক স্বাধীন, শেখ যোবায়ের রহমান, জাহিদ ইমরান, সবুজ আলম, শফিকুল ইসলাম, তুর্য ঘোষ প্রমুখ।

(ঊষার আলো-এমএনএস)