UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

দেশের দুর্যোগ ব্যবস্থাপনা বিশ্বে ‘রোল মডেল’- প্রধানমন্ত্রী

usharalodesk
অক্টোবর ১৩, ২০২১ ১২:৪৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : দুর্যোগে জীবন এবং সম্পদের ঝুঁকি-হ্রাসের ক্ষেত্রে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বর্তমান বিশ্বে ‘রোল মডেল’ হিসেবে স্বীকৃত বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১৩ অক্টোবর) ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উপলক্ষে দেওয়া এক বাণীতে এ কথা বলেন প্রধান মন্ত্রী। এ দিবসের এবারের প্রতিপাদ্য হচ্ছে, ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে, কাজ করি একসাথে’।

প্রধানমন্ত্রী বলেন, কয়েক বছরে প্রাকৃতিক এবং মানবসৃষ্ট দুর্যোগজনিত কারণে জনগণের জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি রোধে উল্লেখযোগ্য সাফল্য দেখিয়েছে আওয়ামী লীগ সরকার। হালনাগাদ করা হয়েছে দুর্যোগ-বিষয়ক স্থায়ী আদেশাবলী। ইতিমধ্যে  দুর্যোগকে অন্তর্ভুক্ত করে ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’ গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১’ পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত। সাথে ‘ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি)’ ৫০ বছর পূর্তিও পালিত হচ্ছে।

প্রধারমন্ত্রী বলেন, দুর্যোগ মোকাবিলায় জনপ্রতিনিধি, জনপ্রশাসন, সমাজকর্মী ও গণমাধ্যমকর্মীসহ সমাজের সবাইকে একসাথে কাজ করতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হবো, ইনশাআল্লাহ। ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করছি।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্যোগ ঝুঁকি-হ্রাস কর্মসূচি প্রণয়নের পথিকৃৎ। ঘূর্ণিঝড় থেকে জানমাল রক্ষায় ‘মুজিব কিল্লা’ নির্মাণের ব্যবস্থা করেন তিনি। বঙ্গবন্ধু স্বেচ্ছাসেবক নিয়োজনের প্রাতিষ্ঠানিক ব্যবস্থা হিসেবে ‘ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)’ প্রতিষ্ঠা করেন। সিপিপির আওতায় নারী এবং পুরুষ স্বেচ্ছাসেবকরা সমানভাবে দুর্যোগ মোকাবিলায় গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছেন।

(ঊষার আলো-আরএম)