দেশে নতুন আইনজীবী হলেন ৫৯৭২ জন

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : বাংলাদেশ বার কাউন্সিল আইনজীবী তালিকাভুক্তির (এনরোলমেন্ট) মৌখিক পরীক্ষার ফলাফল ঘোষণা করেছে। এর ফলে পরীক্ষায় উত্তীর্ণ পাঁচ হাজার নয়শ’ ৭২ জন শিক্ষার্থী আইনজীবী হিসেবে দেশের বিভিন্ন আদালতে পেশা পরিচালনা করতে পারবেন। শনিবার (২৫ সেপ্টেম্বর) বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশিত হয়েছে।

এ পরীক্ষায় চূড়ান্তভাবে পাঁচ হাজার নয়শ’ ৭২ জন উত্তীর্ণ হয়েছেন। তবে প্রয়োজনীয় নথিপত্র জমা না দেয়ায় নয় জনের ফলাফল উইথেল্ড রাখা হয়েছে। ৩০ দিনের মধ্যে কাগজপত্র জমা না দিলে তাদের ফলাফল বাতিল করা হবে।

এছাড়া একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের রিট আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আরও তিনজনের ফলাফল উইথেল্ড রাখা হয়েছে।

এখন তারা তাদের সংশ্লিষ্ট আইনজীবী সমিতিতে ছয় মাসের মধ্যে মেম্বারশিপ নিয়ে আইন পেশা শুরু করতে পারবেন বলেও জানায় বার কাউন্সিল।

এর আগে সুপ্রিম কোর্ট অডিটোরিয়াম ও সুপ্রিম কোর্ট জাজেস স্পোর্টস কমপ্লেক্সে ধাপে ধাপে এ মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ২৫ জুলাই থেকে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় গত ১৫ জুলাই এক জরুরি বিজ্ঞপ্তিতে তা স্থগিত করা হয়েছিল।

প্রসঙ্গত, ২০২০ সালের ১৯ ডিসেম্বর ও চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি আইনজীবী অন্তর্ভুক্তির লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর সেখান থেকে উত্তীর্ণ এবং বিগত দুই পরীক্ষায় মৌখিক পরীক্ষায় আটকে পড়ারা এবার মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করেন। কেননা, তিন ধাপের নৈবর্ত্তিক, লিখিত এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণরাই আইনজীবী হিসেবে প্রাকটিস করতে পারেন। একবার লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে তারা তিনবার সরাসরি মৌখিক পরীক্ষার জন্য বিবেচিত হন।

(ঊষার আলো-এমএনএস)