UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে প্রথম ধাপের ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

usharalodesk
সেপ্টেম্বর ২০, ২০২১ ১১:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : দেশে ১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) এবং ৯ পৌরসভার নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। সোমবার (২০) সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে এই ভোটগ্রহণ চলছে। একটানা বিকাল ৪টা পর্যন্ত চলবে।

সব পৌরসভা এবং ১১ ইউনিয়ন পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিচ্ছে সাধারণ জনগন। সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও কুড়িগ্রামের চিলমারী উপজেলার ভাইস চেয়ারম্যান ও দুটি পৌরসভার ১টি করে ওয়ার্ডে উপনির্বাচন চলছে। ইতোমধ্যে ৩টি পৌরসভায় মেয়র, ৪৪ ইউপি চেয়ারম্যান, ৩৯ ইউপি সদস্য ও ৭ জন সংরক্ষিত সদস্য বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এই পদগুলো বাদ রেখে বাকিগুলোতে আজ ভোট নেওয়া হচ্ছে । আজ ইউপিতে ৮ হাজার ৭১০ এবং পৌরসভায় ৪৮৬ প্রার্থী লড়ছেন।

অন্যদিকে, একজন প্রার্থীর পক্ষে প্রচার চালানো কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলমকে ইসি সতর্ক করে দিয়েছে। নির্বাচন কমিশন সচিব জানান, যে প্রস্তুতি নেওয়া হয়েছে তাতে স্বচ্ছ, অবাধ, নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য নির্বাচন হবে বলে প্রত্যাশা করছেন।

গতকাল কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনিসামগ্রী পাঠানো হয়েছে। রিটার্নিং কর্মকর্তাদের চাহিদার ভিত্তিতে নোয়াখালীর সুবর্ণচর ও হাতিয়া উপজেলার সবকটি ও কক্সবাজারের পেকুয়া উপজেলার ১টি ইউনিয়নে আজ সকালে ব্যালট পেপার পাঠানো হয়েছে। কক্সবাজার, খুলনা, বাগেরহাট এবং নোয়াখালী জেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

১৬০ ইউপি নির্বাচন : ৬ জেলার ২৩ উপজেলার ১৬০ ইউনিয়ন পরিষদের ৪৪টিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। আর বাকি ১১৬ ইউপিতে চেয়ারম্যান পদে ৫শ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৬০ ইউপির ১ হাজার ৪৪০টি সাধারণ সদস্য পদের মধ্যে ৩৯টিতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়াতে বাকিগুলোয় ভোট গ্রহন চলছে। এসব পদে ৬ হাজার ২৪৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। একইভাবে এসব ইউপির ৪৮০ সংরক্ষিত সদস্য পদে ৭ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। বাকি ৪৭৩ পদে ১ হাজার ৯৪১ জন লড়াই করছেন। ১৬০ ইউপিতে মোট ৮ হাজার ৭১০ প্রার্থী লড়ছেন।

পৌরসভা নির্বাচন: ষষ্ঠ ধাপের ৯ পৌরসভার মধ্যে লাঙ্গলকোট, বোয়ালখালী এবং কবিরহাট পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। বাকি ৬ পৌরসভায় ২৭ মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা চলছে। ৯ পৌরসভার ৮১টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩৬৭ এবং ২৭টি সংরক্ষিত কাউন্সিলর পদে ৯২ জনের প্রতিদ্বন্দ্বিতা চলছে। পৌরসভায় মোট ৪৮৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রতিটি ভোটকেন্দ্রে বিভিন্ন বাহিনীর ফোর্স মোতায়েন করা হয়েছে। ৯২ জন নির্বাহী হাকিম এবং ৫৭ জন বিচারিক হাকিম দায়িত্ব পালন করছেন। এছাড়া র‍্যাব, বিজিবি এবং কোস্ট গার্ডের সদস্যও মোতায়েন করা হয়েছে।

(ঊষার আলো-আরএম)