দেশে ৫০ হাজার ফেসবুকনির্ভর উদ্যোক্তা : সিপিডি

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : বর্তমানে বাংলাদেশে প্রায় ৫০ হাজার ফেসবুকনির্ভর উদ্যোক্তা এবং ২ হাজার ওয়েবভিত্তিক উদ্যোক্তা রয়েছেন। বিশেষত চলমান কোভিড অতিমারির প্রেক্ষিতে ডিজিটাল প্ল্যাটফর্মগুলোর মাধ্যমে অনলাইনভিত্তিক ব্যবসায়ের সুযোগ বেড়েছে। আগামী এক বছরে ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে প্রায় পাঁচ লাখ কর্মসংস্থান তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)-এর এক জরিপে এমন তথ্য উঠে এসেছে।
সোমবার (৫ জুলাই) ‘ডিজিটাল প্ল্যাটফর্ম ইকোনমি’ শীর্ষক একটি ভার্চুয়াল সংলাপে জরিপের এ তথ্য তুলে ধরা হয়। সেন্টার ফর পলিসি ডায়লগ এবং ফ্রেডরিখ-ইবার্ট-স্টিফটুং (এফইএস), বাংলাদেশ অফিস যৌথভাবে এ সংলাপের আয়োজন করে।
সংলাপে মূল প্রতিবেদন উপস্থাপন করেন সিপিডি-এর জ্যেষ্ঠ গবেষণা সহযোগী সৈয়দ ইউসুফ সাদাত। তিনি উল্লেখ করেন, বিশ্বের অনলাইনভিত্তিক শ্রমবাজারের ১৬ শতাংশ এখন বাংলাদেশের দখলে এবং বাংলাদেশ এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অনলাইনভিত্তিক শ্রম সরবরাহকারী দেশ।
সংলাপে মূল প্রতিবেদনে আরও বলা হয়, ইন্টারনেটের বিস্তার এবং স্মার্ট ফোনের জনপ্রিয়তার কারণে যদিও প্রচুর মোবাইল অ্যাপ্লিকেশন (অ্যাপ) বাজারে আসছে, সেই অ্যাপগুলোর বিষয়ে এখনও কোনও যথাযথ নীতিমালা তৈরি হয়নি। এছাড়া গ্রহণযোগ্যতা বাড়ানোর জন্য অনেক ডিজিটাল প্ল্যাটফর্মকেই নিজেদের কৌশলগত পন্থায় পরিবর্তন আনতে হবে এবং গ্রাহক সেবার গুণগতমান নিশ্চিত করতে হবে।
ডিজিটাল প্ল্যাটফর্মভিত্তিক অর্থনীতির প্রসারের কৌশল হিসেবে এতে কিছু সুপারিশ করা হয়। সেগুলো হলো- পণ্যের গুণগত মান নিশ্চিত করা, সময়মতো পরিষেবা সরবরাহ করা, ই-শপের জন্য দক্ষ ইনভেনটরি পরিচালনা, নমনীয় রিটার্ন পলিসি, সার্বিক স্বচ্ছতা নিশ্চিত করা। এর ফলে বাংলাদেশের ডিজিটাল প্ল্যাটফর্মনির্ভর অর্থনীতির বিকাশ ত্বরান্বিত হবে।
দেশের বর্তমান অর্থনৈতিক অগ্রগতিতে ডিজিটাল প্ল্যাটফর্মগুলোর ক্রমবর্ধমান প্রভাব এবং সংশ্লিষ্ট নানামুখী চ্যালেঞ্জের ওপরে জোর দিয়ে সিপিডি-এর নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন এবং এফইএস বাংলাদেশের আবাসিক প্রতিনিধি ফেলিক্স কোলবিৎজ সংলাপে সূচনা বক্তৃতা করেন।
সংলাপে সভাপতিত্ব করেন সিপিডির ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান। তিনি দেশের অর্থনীতিকে আগামীতে এগিয়ে নিতে এলডিসি গ্রাজুয়েশনের প্রেক্ষিতে ডিজিটাল প্ল্যাটফর্ম ইকোনমির গুরুত্ব তুলে ধরেন। আর সেজন্য বিদ্যমান বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় সম্মিলিতিভাবে কাজ করতে হবে।
(ঊষার আলো-এমএনএস)