নতুন বৈশিষ্ট্যের কোভিডের সন্ধান মিলল ইসরায়েলে

সর্বশেষ আপডেটঃ
10
0

ঊষার আলো ডেস্ক : নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসের (কোভিড-১৯) সন্ধান পেল ইসরায়েলের বিজ্ঞানীরা। এটির নামকরণ করা হয়েছে করোনার ইসরায়েলি ভ্যারিয়েন্ট। ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

ইসরায়েলের বিজ্ঞানীরা গত বছরের জুলাই থেকেই এই ধরনটি নিয়ে গবেষণা করে আসছিলেন। নতুন ধরনের বিষয়ে নিশ্চিত হয়ে গত সপ্তাহে বিশ্ববাসীকে জানাল দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইসরায়েলের কেন্দ্রীয় ভাইরোলোজি ল্যাবরেটরিতে এই নতুন ধরনটি নিয়ে গবেষণা চলে। ২০২০ সালের অক্টোবরে তরলবর্জ্যে প্রথম এ ধরনের ভাইরাস পাওয়া যায় । তারপর ২০২০ সালের নভেম্বারে ক্লিনিক্যাল বর্জ্যে এ ভাইরাসের দেখা মেলে। ইসরায়েলি শহর রাহাতের ৫ ভাগ এলাকায় ২০২০ সালের অক্টোবরে তরলবর্জ্যে নতুন এই বৈশিষ্টের করোনা পাওয়া যায়। তবে একই বছরের নভেম্বরে ইসরায়েলের নেতানিয়া ও হাইফা শহরের ৯৮ ভাগ এলাকায় এই ভাইরাসটি ছড়িয়ে পড়ে।

দেশটিতে এই পর্যন্ত ১৮১ জন করোনার ইসরায়েলি ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। তবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, আরও বেশি মানুষ এ ধরনের ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারেন।

কিন্তু এটি করোনার ইউকে ভ্যারিয়েন্টের মতো খুব দ্রুত ছড়িয়ে পরে না। ফাইজারের টিকায় এই ধরনের করোনা প্রতিরোধে কার্যকারী বলে গরেষণায় প্রমাণিত হয়েছে।

(ঊষঅর আলো-এফএসপি)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ