নদী ভাঙন থেকে বিদ্যালয় রক্ষায় দান বাক্স হাতে শিক্ষার্থীরা

সর্বশেষ আপডেটঃ

রাহাদ সুমন, বানারীপাড়া (বরিশাল) : বরিশালের বানারীপাড়া উপজেলার ইলুহার ইউনিয়নের বিহারীলাল একাডেমি ও পূর্ব ইলুহার সরকারি প্রাথমিক বিদ্যালয় নদী ভাঙ্গনে বিলীনের পথে। প্রিয় দুটি বিদ্যাপিঠ রক্ষার দাবীতে স্থানীয় জনপ্রতিনিধি, এলাকাবাসী, শিক্ষক,অভিভাবক ও শিক্ষার্থীরা বেশ কয়েকবার মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালণ করলেও জ্ঞানের আলো ছড়ানো এ বিদ্যালয় দুটি রক্ষায় সরকারি ভাবে কোন পদক্ষেপ গ্রহন করা হয়নি। এই বিদ্যালয় দুটি বর্তমানে উপজেলার মাঝ দিয়ে বয়েচলা ভয়াল সন্ধ্যা নদীর তীব্র ভাঙ্গনের তীরে এসে দাঁড়িয়েছে।

বিহারি লাল একাডেমি ১৯১৯ সালে স্থানীয় শম্ভু নাথ সরকারের ছেলে ভারতের শিক্ষা বিভাগে চাকরিরত বিহারি লাল সরকার তার নামে পৈত্রিক সম্পত্তিতে প্রতিষ্ঠা করেন। উদ্দেশ্যে ছিলো তাঁর জন্মভূমির শিক্ষা বঞ্চিত সন্তানদের আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলা। ১৯৪১ সালে ওই এলাকার সরকার বাড়ির সহযোগিতায় একই ক্যাম্পাসে প্রতিষ্ঠা করা হয় পূর্ব ইলুহার সরকারি প্রাথমিক বিদ্যালয়। যা এখন নদী ভাঙ্গনের তীরে এসে যেন বলছে, তোমাদের আর বেশিদিন শিক্ষার আলো ছড়াতে পারবোনা। তাই বিদ্যালয় দুটিকে নদী ভাঙ্গনের কবল থেকে রক্ষার জন্য শিক্ষা সচেতন স্থানীয়রা দান বাক্স নিয়ে বাড়ি বাড়ি ও হাট বাজারে গিয়ে সাহায্য তুলছেন ভাঙ্গন এলাকায় জিও ব্যাগ ফেলে নদী ভাঙন রোধ করার জন্য।

স্থানীয় শুভ দাস নামের এক যুবক প্রথমে এই উদ্যোগ নেন শুক্রবার (২৭ আগস্ট)। পরে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, প্রাক্তন শিক্ষার্থী সহ এলাকাবাসী এক হয়ে এ কাজে যোগদেন। গত তিন দিন ধরে তারা দান বাক্স নিয়ে এলাকায় বাড়ি বাড়ি ও হাট-বাজারে ছুটছেন। তারা নদী ভাঙনের হাত থেকে শিক্ষার আলো ছড়ানো ঐতিহ্যবাহী এ বিদ্যালয় দুটি রক্ষায় ওই এলাকার মানুষসহ সমাজের সকলের কাছে সাহায্যের আবেদন করেছেন।

(ঊষার আলো-এমএনএস)