UsharAlo logo
বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ন্যাটোতে যোগদানে তুরস্কের সমর্থন পেল সুইডেন

usharalodesk
জানুয়ারি ২৪, ২০২৪ ৫:৪১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সুইডেনের ন্যাটো সদস্য হওয়ার পথে আরেকটি বাধা দূর হল। তুরস্কের পার্লামেন্ট সুইডেনের যোগ দেয়ার প্রস্তাব অনুমোদিত হয়েছে।

মঙ্গলবার এ সংক্রান্ত একটি বিল তুরস্কের পার্লামেন্টে পাস হয়। টানা চার ঘণ্টার বিতর্কের পর ন্যাটোতে সুইডেনকে নিতে রাজি হয়েছেন তুরস্কের আইনপ্রণেতারা।

বিলের পক্ষে ভোট দিয়েছেন তুরস্কের ২৮৭ জন আইনপ্রণেতা।বিপক্ষে ছিলেন ৫৫ জন। আর চারজন আইণপ্রণেতা ভোট দেননি।

এখন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান সই করলে বিলটি আইনে পরিণত হবে। তখন সুইডেনের ন্যাটোর সদস্য হতে তুরস্কের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে আর কোনো বাধা থাকবে না। এর মধ্য দিয়ে তুরস্কের পক্ষ থেকে টানা ২০ মাসের প্রতিবন্ধকতা দূর হয়ে যাবে।

এরদোগান আগে সুইডেনের সদস্য হওয়া নিয়ে আপত্তি জানিয়েছিলেন এবং বলেছিলেন তিনি এই প্রস্তাব অনুমোদন করবেন না। পরে অবশ্য সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তিনি। এখন আনুষ্ঠানিকভাবে সুইডেনের ন্যাটোর সদস্য হওয়ার অনুমোদনও দিতে চলেছেন।

তুরস্কের পার্লামেন্টে ভোটাভুটির পর সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন এক্স বার্তায় বলেছেন, সামরিক জোটভুক্ত হওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেল সুইডেন।

ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গও তুরস্কের পার্লামেন্টের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, তিনি এখন হাঙ্গেরির দিকে তাকিয়ে আছেন। তারাও দ্রুত সুইডেনের ন্যাটোর সদস্য হওয়ার প্রস্তাব অনুমোদন করবে বলে তিনি আশাপ্রকাশ করেছেন।

ঊষার আলো-এসএ