পথশিশুদের মূল ধারায় ফেরাতে পথশিশু ফাউন্ডেশন

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : পথশিশু ফাউন্ডেশন পথশিশুদের মূল ধারায় ফেরাতে সম্মিলিত চেষ্টার মাধ্যমে কাজ করছে। দ্রুত সময়ের মধ্যে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য শেল্টার হোম তৈরী হবে বলে জানান পথশিশু ফাউন্ডেশনের সভাপতি নূরুল আলম নয়ন। পথশিশু ফাউন্ডেশনের ভবিষ্যত কর্মসূচি ও পরিকল্পনা নিয়ে অনলাইন আলোচনায় সভায় তিনি এসব কথা বলেন।

করোনা মাহামরীর সময় কয়েকজন তরুণের প্রচেষ্টায় ২০২০ সালে পথচলা শুরু করে পথশিশু ফাউন্ডেশন। এক বছরের বেশি সময় ধরে অসহায়, ছিন্নমূল ও সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করছে এ ফাউন্ডেশনটি। প্রতিষ্ঠার পর থেকেই নিয়মিত বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। যার মধ্যে খাদ্যদান, নতুন পোষাক প্রদান, নিজ পায়ে চলাচল করতে না পারা মানুষের জন্য হুইল চেয়ারের ব্যবস্থা, রিক্সা চালকদের মাঝে মৌসুমি ফল বিতরণ, পবিত্র রমজান মাস জুড়ে ইফতার প্রদান, মুসলমান সম্প্রদায়ের ত্যাগের উৎসবে গরু জবাই করে মাংস বিতরণ, মাদ্রাসার ছাত্রদের পাগড়ি বিতরণ, অভাবে থাকা বৃদ্ধা মাকে কয়েকদিনের বাজার করে দেয়া ইত্যাদি উল্লেখযোগ্য।

পথশিশু ফাউন্ডেশনের গোলাপবাগ শাখা, গাজীপুর শাখা, কুষ্টিয়া শাখা, বরিশাল শাখা, গফরগাঁও উপজেলা শাখা, নান্দাইল উপজেলা শাখা, ভালুকা উপজেলা শাখা, রাজশাহী শাখা, কুড়িগ্রাম শাখা, নরসিংদী শাখা, চাঁদপুর শাখা, গৌরিপুর উপজেলা শাখাসহ ইতিমধ্যে দেশের ১৬টি জেলায় গড়ে উঠেছে সংগঠনটির শাখা দল। যারা নিরলসভাবে কাজ করছে সমাজের সুবিধাবঞ্চিত মানুষদের জন্য।

এদিকে পথশিশুদের স্বাভাবিক জীবন নিশ্চিত করতে পথশিশু ফাউন্ডেশন কাজ করছে বলে জানিয়েছেন সংগঠনের সাধারন সম্পাদক মোঃ রাজু (এএস)। তিনি বলেন শুধুমাত্র ইচ্ছা শিক্ত থাকলেই আর্তমানবতার জন্য কাজ করা কোন ব্যাপার না। আমরা কাজ শুরু করার পর দেশ-বিদেশের অসংখ্য মানুষ আমাদের পাশে দাঁড়িয়েছে। তাদের প্রতি সর্বদা কৃতজ্ঞ সংগঠনটি।

আগামী দিনের সংগঠন সম্পর্কে সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ মাসুম বলেন, প্রতিটি সংগঠন পরিচালনার জন্য কমিটি থাকে। আমরাও ইতিমধ্যে কমিটি গঠন করেছি। কমিটির সদস্যদের মতামত ও পরামর্শ মাফিক কাজ চলছে। আশাকরি খুব দ্রুত আরও ভালো কিছু হবে।

(ঊষার আলো-এমএনএস)