পদ্মায় জালে মিললো ১০ মণ ওজনের শাপলা পাতা মাছ

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় প্রবহমান পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে ১০ মণ ওজনের বিশাল ‘শাপলা পাতা’ মাছ। মাছটি কেটে ৫শ টাকা কেজি দরে প্রায় ২ লাখ টাকায় বিক্রি করা হয় বলে জানা গেছে।

রোববার (২৯ আগস্ট) ভোরে পদ্মার দৌলতদিয়া ৭নং ফেরিঘাট এলাকায় স্থানীয় জেলে বাবু সরদারের জালে শাপলা পাতা মাছটি ধরা পড়ে।

নদীর এ এলাকায় এতদিন বড় বড় পাঙ্গাশ, বাগাড়, কাতল, রুই, আইড়, বোয়ালসহ বিভিন্ন মাছ আটকা পড়লেও এই প্রথম মিললো এতবড় শাপলা পাতা মাছ। বিশালকৃতির এই মাছটি দেখার জন্য ঘাট এলাকায় উৎসুক জনতার ভিড় পড়ে যায়।

জানা গেছে, জেলে বাবু সরদার সকালে একটি ভ্যানে করে মাছটি বিক্রির জন্য দৌলতদিয়া ট্রাক টার্মিনালসংলগ্ন একতা মৎস্য আড়তে নিয়ে যান। আড়তদার রেজাউল মাছটি বিক্রির জন্য উন্মুক্ত নিলামে তুললে রাজবাড়ীর মাছ ব্যবসায়ী কুটি মণ্ডল সর্বোচ্চ ৮ হাজার টাকা মণ দরে ৮০ হাজার টাকায় দিয়ে কিনে নেন। মাছটি কেটে ৫শ টাকা কেজি দরে প্রায় ২ লাখ টাকায় বিক্রি করা হচ্ছে জানা গেছে।

জেলে বাবু সরদার জানান, আমরা ট্রলারে পদ্মায় বড় মাছ ধরতে যাই। কট সুতার জালে এই মাছটি ধরা পড়ে। কিন্তু হঠাৎ করে বিরল প্রজাতির এ মাছটি ধরা পড়াতে আমরা খুশি। তবে, জালে আটকানোর পরে মাছটি বেশি লাফালাফি করেনি। পরে, দ্রুত সময়ের মধ্যে মাছটি ডাঙ্গায় তুলতে সক্ষম হই।

(ঊষার আলো-আরএম)