পশ্চিমা দেশগুলোকে পুতিনের হুঁশিয়ারি

সর্বশেষ আপডেটঃ
31
0

ঊষার আলো ডেস্ক : প্রতিপক্ষ পশ্চিমা দেশগুলোকে হুঁশিয়ার করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন তারা যেন তাদের সীমা অতিক্রম না করে। রাশিয়ার বিরুদ্ধে কোনও রকম উস্কানি দেয়া হলে অত্যন্ত দ্রুত ও কঠোর জবাব দেয়া হবে বলেও সতর্ক করেছেন তিনি। বুধবার (২১ এপ্রিল) বার্ষিক স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে পুতিন এ হুঁশিয়ারি দেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
যুক্তরাষ্ট্র ও ইউরোপের একাধিক দেশের সঙ্গে সংঘাতের আবহে এই মুহূর্তে চাপে রয়েছে ক্রেমলিন। ইউক্রেন সীমান্তেও তৈরি হয়েছে যুদ্ধের পরিস্থিতি। এর মধ্যে আবার কারাবন্দি সরকারবিরোধী নেতা অ্যালেক্সাই নাভালনিকে যথাযথ চিকিৎসা না দেয়ার অভিযোগ উঠেছে। এ নিয়ে চাপে পড়েছে পুতিন প্রশাসন। দেশের ভেতরে বিক্ষোভের পাশাপাশি আন্তর্জাতিক চাপও বাড়ছে। এমন অবস্থায় বুধবার (২১ এপ্রিল) স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ দেন রুশ প্রেসিডেন্ট।
পুতিন বলেন, যে কোন বিষয়ের জন্য রাশিয়াকে দোষারোপ করাটা কোনও কোনও দেশের অভ্যেসে পরিণত হয়ে গেছে। এখন পর্যন্ত রাশিয়া সংযত রয়েছে এবং এ রকম বৈরিতা ও রুক্ষতার বিরুদ্ধে কোনও প্রতিক্রিয়া দেখায়নি। তবে এটাকে রাশিয়ার দুর্বলতা মনে না করার জন্য পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। বলেছেন, এটাকে দুর্বলতা ভেবে কেউ যদি সেতু পুড়িয়ে কিংবা উড়িয়ে দেয়ার কথা ভেবে থাকে তা হলে মনে রাখা দরকার রাশিয়ার জবাবও হবে যথার্থ, দ্রুত এবং কঠোর।
উল্লেখ্য, নিজের মেডিকেল টিমের সঙ্গে দেখা করতে না দেয়ায় গত ৩১ মার্চ থেকে কারাগারে অনশন শুরু করেন নাভালনি। একপর্যায়ে তার অবস্থার অবনতি ঘটে। চিকিৎসকরা জানিয়েছেন, কোমরের ব্যথা ও পা অবশ হয়ে যাওয়ার চিকিৎসা না করালে কয়েক দিনের মধ্যে ৪৪ বছরের নাভালনির মৃত্যু হতে পারে।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অভিযোগ করেন, বিরোধী নেতাকে যথাযথ চিকিৎসা দিচ্ছে না রুশ কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জেইক সালিভ্যান বলেছেন, কারাগারে নাভালনির মৃত্যু হলে রাশিয়াকে এর ফল ভোগ করতে হবে। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তাদের এ ব্যাপারে জবাবদিহি করতে হবে।
যুক্তরাষ্ট্রের মিত্র যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানিও এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে। ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকেও নাভালনির চিকিৎসার ব্যাপারে উদ্বেগ জানানো হয়েছে। বিষয়টি নিয়ে পশ্চিমা দেশগুলোর ক্রমাগত উদ্বেগের মধ্যেই চিকিৎসার জন্য তাকে কারা হাসপাতালে স্থানান্তর করেছে রুশ কর্তৃপক্ষ।
এছাড়া যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ এবং সাইবার আক্রমণ চালানোর রুশ প্রচেষ্টার জবাবে সম্প্রতি যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক ও কুটনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

(ঊষার আলো-এমএনএস)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ