খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়ল ১ বছর

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : পৃথক ৫ মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের মেয়াদ ১ বছর করে বাড়ালেন হাইকোর্ট। ঢাকায় হওয়া ৩টি ও নড়াইল এবং কুমিল্লায় হওয়া ১টি করে মামলায় বাড়ানো হয়েছে এই জামিনের মেয়াদ।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ মানহানির অভিযোগে করা ঢাকার ৩টি ও নড়াইলের একটি মামলায় জামিনের মেয়াদ বাড়িয়েছে। কুমিল্লায় নাশকতার মামলায় জামিনের মেয়াদ বাড়িয়েছে বিচারপতি এ এফ এম আসাদুজ্জামানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ। খালেদা জিয়ার পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন এবং অ্যাডভোকেট রোকনুজ্জামান সূজা।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদাকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকার ৫ নম্বর বিশেষ আদালত। এরপর খালেদাকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রাখা হয়। পরে ওই বছরের ৩০ অক্টোবর এ মামলায় আপিলে আরো ৫ বছরের সাজা বাড়িয়ে ১০ বছর করেন হাইকোর্ট। একই বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ৭ বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দেন আদালত।

বিশ্বজুড়ে করোনার প্রাদুর্ভাব দেখা দিলে বিএনপি নেতারা খালেদার মুক্তির জোড়ালো দাবি তোলেন। এমনকি পরিবারের পক্ষ থেকেও খালেদার মুক্তির জন্য সরকারের কাছে আবেদন করা হয়। সরকারের নির্বাহী আদেশে দণ্ড স্থগিত করে কারাবন্দি খালেদা জিয়াকে গত বছরের ২৫ মার্চ শর্ত সাপেক্ষে ছেড়ে দেওয়া হয়। তারপর থেকে খালেদা গুলশানের ভাড়া বাসা ‘ফিরোজায়’ আছেন।

 

 

(ঊষার আলো-আরএম)