UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

পাইকগাছায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়

pial
জুলাই ২৩, ২০২২ ৫:৩৬ অপরাহ্ণ
Link Copied!

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ২৩ জুলাই হতে ২৯ জুলাই অনুষ্ঠিত হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ। এ উপলক্ষে শনিবার সকালে পাইকগাছায় সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা টিপু সুলতান সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে মাছের পোনা অবমুক্ত করার মাধ্যমে মৎস্য চাষকে সামাজিক আন্দোলনে রূপদেন।

ওই সময় বঙ্গবন্ধু বলেছিলেন মাছ হবে এ দেশের দ্বিতীয় প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ। বঙ্গবন্ধুর যোগ্য উত্তরসূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী নেতৃত্বে মৎস্য বান্ধব বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের ফলে বঙ্গবন্ধুর সেই স্বপ্ন আজ সফল হয়েছে। এর ফলে একদিকে যেমন দেশ আজ মাছে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করায় সাধারণ মানুষ স্বল্পমূল্যে মাছ ও পুষ্টি পাচ্ছে। অন্যদিকে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বেকারত্ব দূর হচ্ছে। গ্রামীণ জনগোষ্ঠীর আমিষের ৬০ শতাংশ যোগান আসছে মাছ থেকে।

২০২০-২১ অর্থ বছরে মাছ উৎপাদনের ৪৫.৫২ লক্ষ মেট্রিক টন লক্ষ্যমাত্রার স্থলে উৎপাদন হয়েছে ৪৬.২১ লক্ষ মেট্রিক টন। একই অর্ধবছরে ৭৬.৫৫২ মেট্রিক টন মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানি করে ৪ হাজার ৮৯ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে।

মৎস্য দপ্তরের এ কর্মকর্তা বলেন, সারাদেশের ন্যায় মৎস্য সপ্তাহ উপলক্ষে স্থানীয়ভাবে ব্যাপক প্রচার-প্রচারণা, সংবাদ সম্মেলন, র‌্যালি, আলোচনা সভা, মাছের পোনা অবমুক্তকরণ, পুরস্কার প্রদান, মতবিনিময়, মোবাইল কোর্ট পরিচালনা, বিশেষ সেবা প্রদান, প্রামাণ্যচিত্র প্রদর্শন, প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ সহ সপ্তাহ ব্যাপি নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট লোনাপানি কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা শাওন আহম্মেদ বলেন, কৃত্রিম প্রজনন সহ চাষাবাদের উন্নত কলাকৌশল উদ্ভাবনে বিএফআরআই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ইনস্টিটিউট থেকে এ পর্যন্ত ৩৬ প্রজাতির মাছের কৃত্রিম প্রজনন কৌশল উদ্ভাবন করা হয়েছে।

তিনি বলেন, ইনস্টিটিউটের লোনাপানি কেন্দ্র থেকে এ পর্যন্ত নোনা টেংরা, পারশে, চিত্রা, দাতিনা, শিলা কাঁকড়ার কৃত্রিম প্রজনন ও পোনা উৎপাদন কৌশল এবং গলদা চিংড়ীর আগাম ব্রুড উৎপাদন কৌশল উদ্ভাবন করা হয়েছে। রয়না ও কাইন মাগুর এর কৃত্রিম প্রজননের প্রাথমিক সফলতা পাওয়া গেছে। এছাড়া কেন্দ্র থেকে ভ্রাম্যমান মৎস্য ক্লিনিকের মাধ্যমে খুলনা ও সাতক্ষীরা জেলার ১৬টি উপজেলার চাষীদের দ্বারে দ্বারে গিয়ে সেবা প্রদান এবং বিভিন্ন বিষয়ের উপর চাষীদের সেবা ও প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
২০২১-২২ বার্ষিক চুক্তি সম্পাদন বাস্তবায়নে লোনাপানি কেন্দ্র ইনস্টিটিউটের মধ্যে সেরা কৃতিত্ব অর্জন করেছে বলে বৈজ্ঞানিক কর্মকর্তা সাংবাদিকদের জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা দেবাশীষ মন্ডল, বৈজ্ঞানিক কর্মকর্তা মাসুদুর রহমান, এসআই মোস্তাফিজুর রহমান, প্রেসক্লাবের সভাপতি এফএমএ রাজ্জাক, সহ-সভাপতি তৃপ্তি রঞ্জন সেন ও মোঃ আব্দুল আজিজ, যুগ্ম-সম্পাদক এন ইসলাম সাগর, কোষাধ্যক্ষ এসএম বাবুল আক্তার, সাবেক সভাপতি জিএ গফুর, মিজানুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক এসএম আলাউদ্দীন সোহাগ, সাংবাদিক বি সরকার, রবিউল ইসলাম, প্রমথ রঞ্জন সানা, আব্দুর রাজ্জাক বুলি, আছাদুল ইসলাম, পূর্ণ চন্দ্র মন্ডল, অমল মন্ডল, উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা এসএম শহীদুল্লাহ, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা অসিত কুমার সরকার, ক্ষেত্র সহকারী রণধীর সরকার ও সুমন কুমার।

(ঊষার আলো-এফএসপি)