UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তান সফরে ‘দুর্বল’ দল ঘোষণা নিউজিল্যান্ডের

usharalodesk
এপ্রিল ৩, ২০২৪ ১২:৫৪ অপরাহ্ণ
Link Copied!

ক্রীড়া ডেস্ক : যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের যৌথ আয়োজনে আগামী জুনে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ৯ম আসর। ওয়ার্ল্ডকাপকে সামনে রেখে প্রস্তুতি শুরু করে দিয়েছে দলগুলো। তারই অংশ হিসেবে চলতি মাসে পাকিস্তান সফরে যাবে নিউজিল্যান্ড। তবে নিয়মিত ৯ ক্রিকেটারকে ছাড়াই গ্রিন ক্যাপদের মোকাবিলায় নামতে হবে কিউইদের। এর মধ্যে ৮ জনই ব্যস্ত চলমান আইপিএলে।

পাকিস্তান সফরে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে নিউজিল্যান্ড। গতকাল সিরিজটির জন্য মাইকেল ব্রেসওয়েলের নেতৃত্বে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। নিয়মিত অধিনায়ক টম ল্যাথাম দ্বিতীয় সন্তানের অপেক্ষায় থাকায় ছুটি নিয়েছেন। এতেই নেতৃত্ব বর্তায় চোটের কারণে এক বছর পর জাতীয় দলে ফেরা স্পিনার ব্রেসওয়েলের কাঁধে। সম্প্রতি নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেট লীগ প্লাঙ্কেট শিল্ডে ক্যারিয়ারসেরা (৪১ রানে ৮ উইকেট) বোলিং করেন এই ৩৩ বছর বয়সি অফস্পিনার। টেস্ট দলের অধিনায়ক টিম সাউদিকে এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে।

২০২৪ আইপিএলে খেলছেন নিউজিল্যান্ডের ৮ ক্রিকেটার। তারা হলেন- ডেভন কনওয়ে, ড্যারিল মিচেল, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, কেইন উইলিয়ামসন, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট এবং গ্লেন ফিলিপস। এ ছাড়া কাউন্টি ক্রিকেট ক্লাব নটিংহ্যামশায়ারের খেলায় ব্যস্ত থাকায় পাকিস্তান সফরে যাবেন না টপ অর্ডার ব্যাটার উইল ইয়ং। এই ৯ ক্রিকেটারকে পাকিস্তান সফরে পাচ্ছে না নিউজিল্যান্ড।

পাকিস্তানের বিপক্ষে ১৫ সদস্যের দলে জায়গা পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা ২১ বছর বয়সি ব্যাটার টিম রবিনসন। সম্প্রতি নিউজিল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সুপার স্ম্যাশে ৫৯.৬০ গড় এবং ১৮৭.৪২ স্ট্রাইকরেটে ২৯৮ রান করেছিলেন তরুণ এই ব্যাটার, যা টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ। দলে জায়গা পেয়েছেন নিউজিল্যান্ডের হয়ে টেস্ট ও ওয়ানডে অভিষেক হওয়া উইল ও’রুর্কের। কেন্দ্রীয় চুক্তিতে না থাকা অলরাউন্ডার জিমি নিশামও চলতি বছরে প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন।

বিশ্বকাপ প্রস্তুতির জন্য পাকিস্তান সিরিজটি অনেক গুরুত্বপূর্ণ বলে মনে করছেন নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) নির্বাচক স্যাম ওয়েলস। অধিনায়ক ব্রেসওয়েলকে নিয়ে তিনি বলেন, ‘মাইকেল (ব্রেসওয়েল) অনেক দিন মাঠের বাইরে ছিল, আবার তাকে ফিরতে দেখা রোমাঞ্চকর। সবাই তার নেতৃত্বের প্রশংসা করে। ওয়েলিংটন, নিউজিল্যান্ড এ, নিউজিল্যান্ড একাদশকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা রয়েছে তার, যেটা পাকিস্তানে দলকে নেতৃত্ব দিতে কাজে আসবে।’

আগামী ১৮ এপ্রিল রাওয়ালপিন্ডিতে শুরু হবে পাকিস্তান ও নিউজিল্যান্ডের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের বাকি চার ম্যাচ যথাক্রমে ২০, ২১, ২৫ এবং ২৭ এপ্রিল।

নিউজিল্যান্ড একাদশ
মাইকেল ব্রেসওয়েল (অধিনায়ক), ফিন অ্যালেন, মার্ক চ্যাপম্যান, জশ ক্লার্কসন, জ্যাকব ডাফি, ডিন ফক্সর্ফট, বেন লিস্টার, কোল ম্যাকনঞ্চি, অ্যাডাম মিলনে, জিমি নিশাম, উইল ও’রুর্ক, টিম রবিনসন, বেন সিয়ার্স, টিম সেইফার্ট এবং ইশ সোধি।

ঊষার আলো-এসএ