UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পালিয়ে এলো মিয়ানমারের আরও ৩ সেনা

usharalodesk
মার্চ ৩১, ২০২৪ ১০:৪৭ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : মিয়ানমার থেকে পালিয়ে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্ত এলাকায় আশ্রয় নিয়েছে দেশটির সেনাবাহিনীর আরও তিন সদস্য। শনিবার ভোর ৫টায় সশস্ত্র অবস্থায় তারা তমব্রু সীমান্ত দিয়ে বাংলাদেশে ঢুকে পড়ে। পরে বিজিবি তাদের হেফাজতে নিয়েছে।

স্থানীয় জনপ্রতিনিধি ও আইনশৃঙ্খলা বাহিনী সূত্র জানায়, মিয়ানমারে বিদ্রোহী আরাকান আর্মির (এএ) সঙ্গে জান্তা বাহিনীর দীর্ঘদিন ধরে সংঘাত চলছে। এতে টিকতে না পেরে বিভিন্ন সময় পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় মিয়ানমার সরকারের বিভিন্ন বাহিনীর সদস্যরা। ১১ মার্চ নাইক্ষ্যংছড়ির জামছড়ি সীমান্ত দিয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় ১৭৯ জন সেনা ও বিজিপি (বর্ডার গার্ড পুলিশ) সদস্য। তাদের নিরস্ত্র করে বর্তমানে নাইক্ষ্যংছড়ি সদর বিজিবি ব্যাটালিয়নের হেফাজতে রাখা হয়েছে। এবার ঘুমধুমের তুমব্রু সীমান্ত দিয়ে মিয়ানমারের ৩ সেনা সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছে। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে নাইক্ষ্যংছড়ি ১১ বিজিবির সদস্যরা তাদের নিরস্ত্র করে হেফাজতে নিয়েছে।

সুত্র আরও জানায়, রাখাইন রাজ্যের বিদ্রোহী আরাকান আর্মি উত্তর মংডুর মেইদেন এলাকায় জান্তা বাহিনীর ক্যাম্পে আক্রমণ চালিয়েছে। ওই তিন সেনা কোনোমতে পালিয়ে জঙ্গলে জঙ্গলে ঘুরে ১৮ দিন হেঁটে বাংলাদেশে এসেছে।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ জাকারিয়া জানান, নতুন করে মিয়ানমারের তিন সেনা সদস্য পালিয়ে এসেছে। তাদের বিজিবি হেফাজতে রাখা হয়েছে।

বান্দরবান জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দীন বলেন, আলোচনার মাধ্যমে আশ্রয় নেয়া মিয়ানমারের সেনা ও বিজিপি সদস্যদের ফেরত পাঠানো হবে।

ঊষার আলো-এসএ