পুঁজিবাজারে লেনদেন ২৯০০ কোটি টাকা ছাড়াল

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : করোনা ভাইরাস প্রাদুর্ভাবের ফলে সরকার ঘোষিত কঠোর লকডাউনের মধ্যে আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (১০ আগস্ট) পুঁজিবাজারে সূচকের সামান্য পতন হয়েছে। এদিন পুঁজিবাজারে লেনদেন দুই হাজার ৯৪২ কোটি টাকা ছাড়িয়েছে।

তারমধ্যে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৮৪০ কোটি টাকা এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১০২ কোটি টাকার লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমে ৬ হাজার ৬১৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে যথাক্রমে ১৪২ ও ২ হাজার ৩৮৪ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে ২ হাজার ৮৪০ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে প্রায় ৯৯ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ২ হাজার ৯৩৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়।

আজ ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৭টির ও কমেছে ২২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই আজ ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ২৮১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩২টির ও কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ার দর।

আজ সিএসইতে ১০২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ২৫ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল মোট ১২৭ কোটি ৫৫ লাখ টাকার।

(ঊষার আলো-এফএসপি)