UsharAlo logo
শনিবার, ৫ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

প্রশান্ত মহাসাগরীয় এলাকায় চীন ও অস্ট্রেলিয়ার মধ্যে প্রতিযোগিতা!

pial
জুন ৩, ২০২২ ১০:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বর্তমানে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এক ম্যারাথন সফরে আছেন, যার উদ্দেশ্য এ অঞ্চলের দেশগুলোর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরির মাধ্যমে সেখানে বেইজিংয়ের প্রভাব বৃদ্ধি করা।

একটানা ১০ দিন ধরে চীনের কোনো পররাষ্ট্রমন্ত্রীর একই অঞ্চলের এতো গুলো দেশ সফরে যাওয়াকে নজিরবিহীন ঘটনা হিসেবেই দেখা হচ্ছে। বলা হচ্ছে, তার এ সফরের সময় ওই অঞ্চলের ৮ টি দেশের সাথে চীন বাণিজ্য, কৌশলগত ও নিরাপত্তা সংক্রান্ত চুক্তি সই করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে।

চীনের এ পরিকল্পনায় নড়েচড়ে বসেছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। তাদের সাথে যুক্তরাষ্ট্রও উদ্বেগ প্রকাশ করেছে। পাশাপাশি চীনের সাথে সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে তারা প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপরাষ্ট্র গুলোকে সতর্ক করেছে।

এর আগে সলোমন আইল্যান্ডসের সাথে চীনের একটি চুক্তি সই হওয়ার খবর ফাঁস হয়ে যাওয়ার পর প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা নিয়ে এ ৩ টি দেশ গভীর উদ্বেগ প্রকাশ করে। তাদের আশঙ্কা এই চুক্তি অনুসারে চীন হয়তো সেদেশে সামরিক ঘাটি বিশেষ করে নৌঘাঁটি গড়ে তুলতে পারে। যদিও দুটো দেশই এমন উদ্দেশ্যের কথা অস্বীকার করেছে।

সলোমন আইল্যান্ডসের জন্য সবচাইতে বড় দাতা দেশ অস্ট্রেলিয়া। এর আগে দেশটিতে যখন সামাজিক বিশৃঙ্খলা হয়েছিল তখন দাঙ্গা দমনে অস্ট্রেলিয়া এ দ্বীপরাষ্ট্রে তাদের সৈন্য পাঠিয়েছিল।

(ঊষার আলো-এসএইস)