UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফোনালাপ ফাঁস ও আড়িপাতা বন্ধের রিট হাইকোর্টে খারিজ

usharalodesk
সেপ্টেম্বর ২৯, ২০২১ ১২:৫৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ফোনে আড়িপাতা বন্ধ এবং ফোনালাপ ফাঁসের ঘটনার তদন্ত চেয়ে করা রিট আবেদনটি খারিজ করে দিলেন হাইকোর্ট। বুধবার (২৯ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

এর আগে, গত ১০ আগস্ট আড়িপাতা প্রতিরোধে পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চেয়ে রিট করা হয় হাইকোর্টে। রিটে নির্দেশনা চাওয়া হয় আড়িপাতা প্রতিরোধের নিশ্চয়তা এবং ফাঁস হওয়া ঘটনাগুলো তদন্তের। সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির ১০ জন আইনজীবীর পক্ষে এ রিটটি করেন।

গত ২২ জুন এ বিষয়ে আইনি নোটিশ দেওয়া হয়। তবে, নোটিশের কোনো প্রতিকার না পাওয়ায় এই রিট করা হয়। যাতে উল্লেখ করা হয় ২০১৩-২১ সাল পর্যন্ত সংঘটিত ১৬টি আড়িপাতার ঘটনা।

বাংলাদেশের সংবিধানের ৪৩ অনুচ্ছেদ অনুযায়ী চিঠিপত্র এবং যোগাযোগের অন্যান্য উপায়ের গোপনীয়তা সংরক্ষণ নাগরিকের মৌলিক অধিকার। তবে, লক্ষ্য করা যাচ্ছে, ফোনালাপ ফাঁসের ঘটনা অহরহ ঘটছে। সেজন্য এটি বন্ধ হওয়া উচিত।

রিটে ডাক এবং টেলিযোগাযোগ মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) বিবাদী করা হয়।

 

 

(ঊষার আলো-আরএম)