UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু পিএইচডি ছাত্র বৃত্তির সুযোগ পাচ্ছেন গবেষকরা

usharalodesk
সেপ্টেম্বর ২১, ২০২১ ৪:০২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বঙ্গবন্ধু পিএইচডি ছাত্র বৃত্তির জন্য আবেদন চেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষকদের কাছ থেকে নির্ধারিত ফরমে এ দরখাস্ত আহ্বান করা হয়।

আগামী ৩ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত এ আবেদন প্রক্রিয়া চলবে। আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের ৩২৩ নং কক্ষ হতে নির্ধারিত ফরম সংগ্রহ করে আবেদন করতে পারবেন।

আজ মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে দেওয়া একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইনস্টিটিউটের পিএইচডি গবেষকগণ এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। গবেষণা কর্মের বিষয়বস্তু ও পরিধি অবশ্যই বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট, মুক্তিযুদ্ধের সংগঠকদের জীবন এবং অবদানসহ বাংলাদেশের অভ্যুদয় ও আন্দোলন ভিত্তিক হতে হবে।

পিএইচডি প্রোগ্রামে ভর্তির অনুমতিপ্রাপ্ত যে সকল প্রার্থীর আবেদন রেজিস্ট্রেশনের জন্য প্রক্রিয়াধীন আছে, তারাও এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অর্থায়নে প্রত্যেক গবেষককেই মাসিক ৩০ হাজার টাকা গবেষণাবৃত্তি প্রদান করা হবে। এছাড়াও গবেষণা থিসিস জমা দেওয়ার পর তাদের এককালীন সর্বোচ্চ ৩৫ হাজার টাকা প্রদান করা হবে।

(ঊষার আলো-এফএসপি)