‘অল অ্যাবাউট সফট স্কিলস’ শীর্ষক প্রশিক্ষণ শুরু

বছরব্যাপী বাংলাদেশের নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিচ্ছে ভারতীয় হাইকমিশন

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : বাংলাদেশের নারী উদ্যোক্তাদের জন্য এক বছরব্যাপী প্রশিক্ষণ কর্মসূচী ‘অল অ্যাবাউট সফট স্কিলস‘ সিরিজ ২০২১ শুরু হয়েছে। আজ বুধবার (১ সেপ্টেম্বর) আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী যৌথভাবে ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ প্রশিক্ষণ সিরিজটি উদ্বোধন করেন। বাংলাদেশ সরকার আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন। মহিলা ও ই-কমাসের্র প্রতিষ্ঠাতা ও সভাপতি মিস নাসিমা আক্তার নিশা এবং সিল্কওক গ্লোবাল লিমিটেডের প্রধান নির্বাহী ও সভাপতি এবং ডব্লিউ ই গ্লোবাল এডভাইজার শ্রী সৌম্য বসু প্রশিক্ষণ সিরিজের সহ-আয়োজক হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ভারতীয় হাই কমিশন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় , মহিলা ও ই-কমার্স এবং সিল্কওক গ্লোবাল লিমিটেডের সহযোগীতায় এক বছর ব্যাপী ‘অল অ্যাবাউটসফট স্কিলস শীর্ষক এই প্রশিক্ষণ কর্মসূচীর আয়োজন করেছে। কর্মসূচিটি সরাসরি কর্মশালার পাশাপাশি ভার্চুয়াল শিক্ষণ পদ্ধতিতে পরিচলিত হবে। বাংলাদেশের নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক প্রচেষ্টার সুবিধার্থে প্রয়োজনীয় দক্ষতা প্রদান করে সহায়তা করাই এ কর্মসূচীর মূল লক্ষ্য। প্রশিক্ষণ সিরিজটি মিডিয়া অংশিদার দৈনিক ইত্তেফাক ও বিবিসি নিউজ অল অ্যাবাউট সফটস স্কিলস ট্রেনিং কর্মসূচিটি বাংলাদেশের ৫০ বছর উদযাপনের পাশাপাশি ভারতীয় স্বাধীনতার ৭৫ বছর উদযাপন- আজাদি কা অমৃত মহোৎসবের অংশ।

এই উদ্বোধনী অনুষ্ঠানে ইত্তেফাক. কম. বিডির নির্বাহী সম্পাদক মিস তারীন হোসেন ও ডিবিসি নিউজের প্রধান সংবাদ সম্পাদক শ্রী প্রণব সাহাও অংশ নেন। উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক সকল অংশগ্রহনকারীদের শুভ কামনা জানান এবং মিশ্র প্রশিক্ষণ কর্মসূচীর নকশার প্রশংসা করেন। যা সারা বাংলাদেশের নারী উদ্যোক্তাদের সাহায্য করবে। তিনি অনুষ্ঠানের সার্বিক সাফল্য কামনা করেন।

হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বাংলাদেশের দক্ষ ও গতিশীল নারী উদ্যা্ক্তাদের উন্নয়নে নেওয়া বাস্তব সম্মত প্রচেষ্টাকে সমর্থন করার ব্যাপারে ভারতের অগ্রধিকারের প্রতি গুরুত্ব আরোপ করে। তিনি বলেন, বছর ব্যাপি পরিচালিত সফট স্কিল ডেভোলপমেন্ট ট্রেনিং প্রোগ্রামটি অংশগ্রহনকারীদের যোগাযোগ দক্ষতা, উপস্থাপনা দক্ষতা ইত্যাদি বিকাশে সহায়তা করবে। যা তাদের ব্যবসায়িক কার্যক্রমের জন্য উপকারী হবে। তিনি মহিলা ও ইকমার্স এবং সিল্ক ওক গ্লোবাল লিমিটেড কে এই কর্মসূচি আয়োজন করার জন্য এবং ‘অল অ্যাবাউটসফট স্কিলস প্রশিক্ষণ সিরিজের জন্য ইতিমধ্যে ৭০০ জনের বেশি মহিলা উদ্যোক্তাদের নিবন্ধন করার জন্য প্রশংসা করেছেন। তিনি আরও ঘোষণা করেন যে, ভারতীয় হাইকমিশন বই এবং ই-রিডার প্রদানের মাধ্যমে নারী ও ইকমার্স কর্তৃক তাদের প্রাঙ্গনে স্থাপিত বিদ্যাসাগর গ্রহন্তাগারের সহযোগীতা করবে। তিনি মহান বাঙ্গালি সমাজ স্কারক ও আমাদের অন্যতম অভিন্ন আদর্শের ব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধা হিসেবে তার নামে এই গ্রন্থাগার প্রতিষ্ঠাকে স্বাগত জানান।

‘অল অ্যাবাউটসফট স্কিলস প্রশিক্ষণ সিরিজের প্রথম প্রশিক্ষণ কর্মসূচী ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ব্যবসায়ীদের জন্য প্রয়োজনীয় কোমল দক্ষতা বিকাশের এই কর্মসূচিতে ৭০০ জনেরও বেশি মহিলা উদ্যোক্তা প্রশিক্ষণ গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

(ঊষার আলো-আরএম)