বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত কবরী

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো বিনোদন ডেস্ক : বনানী কবরস্থানে চিরঘুমে কিংবদন্তি অভিনেত্রী সারাহ বেগম কবরী। শনিবার (১৭ এপ্রিল) দুপুর ১টা ৫৫ মিনিটে তার দাফন সম্পন্ন হয়। করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে কম লোকের উপস্থিতিতে সামাজিক দূরত্ব মেনে তাকে সমাহিত করা হয়।
এর আগে দুপর সাড়ে ১২টায় কবরীর মরদেহ বনানী কবরস্থানে নিয়ে আসা হয়। সেখানে মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদানকে স্মরণ করে তাকে গার্ড অব অনার দেয়া হয়।
অভিনয়ের পাশাপাশি একজন রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন কবরী। হয়েছিলেন সংসদ সদস্যও। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পক্ষে কাজ করেছিলেন তিনি। এ নিয়ে গণমাধ্যমের এক সাক্ষাৎকারে তিনি বলেন, “একজন সাধারণ নাগরিক হিসেবে, সাধারণ মানুষ, একজন অভিনেত্রী এবং শিল্পী হিসেবে মানবতা লঙ্ঘনের বিরুদ্ধে আমি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলাম।”
তিনি আরও বলেন, “বাবা, মা, ভাই-বোন, সম্পদ, লোভ-লালসা সবকিছুর মায়া ত্যাগ করে আমি ভাষণ দিয়েছিলাম এবং জনসম্মুখে কাঁদছিলাম। এ জন্য যে পাকিস্তানি বাহিনী যেভাবে হত্যা-নির্যাতন চালাচ্ছিল আমাদের দেশের মানুষের উপর। তার হাত থেকে যেন আমার দেশের মানুষ অতি দ্রুত রক্ষা পায়। সে জন্য আমি মানুষের কাছে, বিশ্ববাসীর কাছে যে আহ্বান জানিয়েছিলাম। তার পরিণতি যে কী হতে পারে তা একবারও আমার মনে আসেনি এবং ভাবার কোনো অবকাশও ছিল না।”
শুক্রবার (১৬ এপ্রিল) রাত ১২টা ২০মিনিটে রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। করোনায় আক্রান্ত হওয়ার ১৩ দিনের মাথায় তিনি চলে গেলেন।

(ঊষার আলো-এমএনএস)