বন্ধ হল অনিবন্ধিত ১৭৮ নিউজসাইট

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : তথ্য মন্ত্রণালয়ের নির্দেশনা পাওয়ার তিন দিনের মধ্যেই অনিবন্ধিত ১৭৮টি অনলাইন নিউজ সাইট বন্ধ করে দিয়েছে বিটিআরসি।

গত সোমবার তথ্য ও সস্প্রচার মন্ত্রণালয় অনিবন্ধিত ও অননুমোদিত এসব নিউজ নিউজপোর্টালের তালিকা প্রকাশ করে। এর মধ্য দিয়ে দেশের অনিবন্ধিত অনলাইন সংবাদমাধ্যম বন্ধের প্রক্রিয়াইতিমধ্যেই শুরু হয়েছে।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান শ্যামসুন্দর মৈত্র সাংবাদিকদের বলেন, তথ্য মন্ত্রণালয় থেকে তালিকা দেয়ার পর আমরা ওই দিনই কাজ শুরু করি। সরকারের নির্দেশনা মেনে এসব সাইট বন্ধ করা হচ্ছে। অন্যান্য অননুমোদিত সাইট নিয়েও কাজ চলছে।

৯২টি নিবন্ধিত বাদে বাকি সব অনিবন্ধিত অনলাইন নিউজপোর্টাল বন্ধে গত ১৪ সেপ্টেম্বর আদেশ দেয় হাইকোর্ট। আদালতের আদেশ পাওয়ার ৭ দিনের মধ্যে তাৎক্ষণিকভাবে বন্ধে পদক্ষেপ নিতে বিটিআরসির চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে এ নির্দেশ দেয়া হয়।

আদালতের প্রথম আদেশের পর ২৮ সেপ্টেম্বর অনিবন্ধিত নিউজপোর্টাল বন্ধের উদ্যোগ নেয় বিটিআরসি। ওই দিন বিকেলে পোর্টাল বন্ধের প্রক্রিয়ার শুরুতে সব পোর্টালই বন্ধ করে দেয় নিয়ন্ত্রক সংস্থাটি। পরে নিবন্ধিতগুলো খুলে দেয়া হয়। তবে দুই ঘণ্টা পর অনিবন্ধিত সাইটগুলোও খুলে দেয় সংস্থাটি। সংস্থাটি জানায়, তালিকার ৯২টির বাইরেও অনেক নিবন্ধিত সাইট রয়েছে।

২৮ সেপ্টেবার আদালতের অপর এক আদেশে অনিবন্ধিত অনলাইন নিউজপোর্টাল বন্ধে ২৫ অক্টোবর পর্যন্ত সময় পায় বিটিআরসি।

তথ্য মন্ত্রণালয় বলছে, অপসাংবাদিকতা রোধে অনলাইন পত্রিকার নিবন্ধন কার্যক্রম গত বছর থেকে শুরু করেছে সরকার। অনলাইন গণমাধ্যম নীতিমালা অনুযায়ী নতুন কোনো অনলাইন পত্রিকা চালু করতে হলে সরকারের কাছ থেকে নিবন্ধন নিতে হবে।

জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালায় বলা হয়েছে বাংলাদেশের ভূখণ্ড থেকে প্রকাশিত ইন্টারনেটভিত্তিক রেডিও, টেলিভিশন, সংবাদপত্র এবং এ জাতীয় অন্য কিছু অনলাইন গণমাধ্যম হিসেবে বিবেচিত হবে।

(ঊষার আলো-এমএনএস)