বাংলাদেশ কোষ্টগাডের্র “মা ইলিশ সংরক্ষণে প্রচারাভিযান ও সাগরে টহল জোরদার

সর্বশেষ আপডেটঃ

আরিফুর রহমান, বাগেরহাট : সরকার কর্তৃক ইলিশ মাছের প্রজনন মৌসুমকে লক্ষ্য রেখে ‘মা ইলিশ’ রক্ষার্থে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। তারই ধারবাহিকতায় ইলিশের প্রজণন ক্ষেত্র সংরক্ষণের উদ্দেশ্যে মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী ইলিশের ভরা প্রজনন মৌসুমে দেশের নির্দিষ্ট উপকূলীয় এলাকায় ৪ অক্টোবর ২০২১ থেকে ২৫ অক্টোবর ২০২১ পর্যন্ত মোট ২২ দিন ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে।

এ সময়ে সারাদেশে ইলিশ মাছের আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং কেনা বেচা নিষিদ্ধ থাকবে বলে আইন প্রননয়ন করা হয়েছে। তাই জনস্বার্থে মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২১” পরিচালনায় বাংলাদেশ কোস্ট গার্ড নিয়ন্ত্রণাধীন এলাকায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারনা চালানো হয়েছে। “মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২১”সফল করার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড এর সদস্যগণ দেশের সমুদ্র এলাকায় ও বিভিন্ন নদীতে সর্বদা টহল জোরদার করেছে।

কোষ্টগার্ডের মিডিয়া কর্মকর্তা লেঃ বিএন খন্দকার মুনিফ তকি মঙ্গলবার (৫ অক্টোবর) সকালে এক মেইল বার্তায় এ তথ্য জানিয়ে বলেন, ৪ অক্টোবর বাংলাদেশ কোস্ট গার্ড কর্তৃক “মা ইলিশ সংরক্ষণ অভিযানের প্রথম দিনে বাংলাদেশ কোস্ট গার্ড ঢাকা জোন কর্তৃক ঢাকার সোয়ারী ঘাট এলাকায় জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ ও টহল প্রদান করা হয়।

একই সাথে ভেদরগঞ্জ, সোনারগাঁও, গজারিয়া, হাইমচর, মেঘনা নদী ও তৎসংলগ্ন এলাকা ভোলা জেলার মেঘনা নদী সংলগ ্নইলিশা ঘাট এলাকার জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারনা চালানো হয়।

চট্টগ্রামের মীরসরাই, আনোয়ারা, সন্দ্বীপ, রায়পুর ও কমলনগরএবং খুলনা জেলার দাকোপ, রূপসা এবং বাগেরহাট জেলার মোংলা, মোড়েলগঞ্জ ও শরণখোলা এলাকার জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে একযোগে লিফলেট বিতরণ, পোস্টারিং ও মাইকিং এর মাধ্যমে প্রচারনা চালানো হয়।

এছাড়াও বাংলাদেশ কোস্ট গার্ড এর দ্বায়িত্বাধীন উপকূলীয় ও নদী এলাকার মৎস্য অভয়াশ্রম গুলোতে মা ইলিশ রক্ষায় কোস্ট গার্ডের টহল অব্যাহত থাকবে বলে জানান ওই কর্মকর্তা।

(ঊষার আলো-এমএনএস)