UsharAlo logo
বৃহস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

বাইডেন প্রশাসনকে কোনো পাত্তাই দেয়নি উত্তর কোরিয়া

usharalodesk
মার্চ ১৪, ২০২১ ৬:৪১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বাইডেন প্রশাসন গত মাসে একাধিক চ্যানেলে উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছিল। তবে পিয়ংইয়ং এতে কোনো প্রকার সাড়াই দেননি। বাইডেন প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা এই তথ্য জানান।

সেই কর্মকর্তা থেকে জানা যায়, ‘উত্তেজনার ঝুঁকি প্রশমনে আমরা মধ্য ফেব্রুয়ারি হতে উত্তর কোরিয়ার সরকারের সঙ্গে বিভিন্ন চ্যানেলে যোগাযোগের চেষ্টা করেছি। এখন পর্যন্ত আমরা পিয়ংইয়ংয়ের কাছ হতে কোনো প্রকার সাড়া পাইনি।’

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র একাধিকবার চেষ্টা করেও উত্তর কোরিয়ার সঙ্গে গত এক বছরে কোনো প্রকার আলোচনায় বসতে পারেনি। উত্তর কোরিয়ার এ নীরবতা পিয়ংইয়ংয়ের ব্যাপারে ওয়াশিংটনের নীতি নির্ধারণে কী ধরনের প্রভাব ফেলবে ওই ব্যাপারে কোনো মন্তব্য করেননি সেই কর্মকর্তা। তবে আন্তর্জাতিক সম্প্রদায় এবং প্রতিবেশী দেশের প্রতি হুমকি হয়ে উঠলে উত্তর কোরিয়ার ব্যাপারে সব ধরনের বিকল্প মূল্যায়ন করা হবে বলে জানান তিনি।

এই ব্যাপারে জাতিসংঘে উত্তর কোরিয়ার মিশনের কোনো মন্তব্যই পাওয়া যায়নি।

নির্বাচনের আগে জো বাইডেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ‘ঠগ’ বলে আখ্যায়িত করেন। কেবলমাত্র পারমাণবিক সক্ষমতা বর্জন করলেই তিনি উত্তর কোরিয়ার নেতার সঙ্গে আলোচনায় বসবেন বলে জানিয়েছিলেন নতুন মার্কিন প্রেসিডেন্ট।

(ঊষার আলো-এফএসপি)