বাগেরহাটে মানসিক স্বাস্থ্য চিকিৎসা ক্যাম্প’র উদ্বোধন

সর্বশেষ আপডেটঃ

বাগেরহাট প্রতিনিধি : বেসরকারি সংস্থা এডিডি ইন্টারন্যাশনাল বাংলাদেশের আয়োজনে প্রতিবন্ধি, অস্চ্ছল মানসিক রোগিদের সেবা দিতে বাগেরহাটে মানসিক স্বাস্থ্য চিকিৎসা ক্যাম্প করা হয়েছে। বাগেরহাট সদর উপজেলার ষাটগম্ভুজ ইউনিয়নের পরিবার কল্যান কেন্দ্রে শনিবার (২অক্টোবর) দুপুরে এ ক্যাম্পের উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্য্যলয়ের মেডিকেল অফিসার ডাঃ আসিফ আদনান।

ষাটগম্ভুজ ইউনিয়নের চেয়ারম্যান শেখ আক্তারুজ্জামান বাচ্চুর সভাপতিত্বে এ ক্যাম্প উদ্ভোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পরিবার কল্যান কেন্দ্রের উপ-সহকারি কর্মকর্তা মোঃ ইব্রাহিম। আরও বক্তব্য রাখেন সাংবাদিক আজাদুল হক, উদয়ন বাংলাদেশের শেখ আসাদ, সংকল্প প্রতিবন্দি ফাউন্ডেশনের সাধারন সম্পাদক আজিজুর রহমান প্রমুখ। সার্বিক অনুষ্ঠানটি পরিচালনা করেন এডিডির মাঠ সমন্বয়কারি মোঃ এহসানুল হক।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ডাঃ অসিফ আদনান বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্ন সেবা সহজে তাদের কাছে পৌছে দেয়ার জন্য আমরা বদ্ধ পরিকর। মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করা , তাদের নিয়ে ভাবনা চিন্তা করা সকলের একান্ত জরুরী। শারীরিক সমস্যা নিয়ে নানা ধরনের চিকিৎসা আছে, কিন্তু মানসিক চিকিৎসা নিয়ে ভাবার সময় হয়েছে। এডিডি ইন্টারন্যাশনাল মানসিক প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করছে এটি অবশ্যই একটি ভাল কাজ। এখনও অনেকেই মানসিক প্রতিবন্ধী ব্যক্তিকে ভাল দৃষ্টিতে দেখে না, তাদেরকে অবহেলা অবজ্ঞা করে। এক্ষেত্রে মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন আর এডিডি ইন্টারন্যাশনাল এই কাজটি করছে। অনেক মানসিক প্রতিবন্ধী ব্যক্তিকে কাউন্সিলিং এবং সঠিক ঔষধ সেবনের মাধ্যমে সুস্থ করা সম্ভব এবং পুনরায় তারা স্বাভাবিক জীবন যাপনে ফিরে যেতে পারে।

তিনি আরও বলেন, আমরা মানসিক প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষেত্রে সমাজে নানা ধরণের কুসংস্কার দেখি। এগুলো দুরীভ‚ত করতে হবে এবং তাদেরকে বিশেষ কাউন্সিলিং এর ব্যবস্থা করতে হবে। মানসিক স্বাস্থ্য ক্যাম্প কর্মসুচি বিষয়ে এডিডির মাঠ সমন্বয়কারি মোঃ এহসানুল হক বলেন সদর উপজেলার গোটাপাড়া ও ষাটগম্বুজ এবং রামপাল উপজেলার বাঁশতলী ও রামপাল সদর ইউনিয়নে কমিউনিটি বেইজ্ড মেন্টাল হেলথ্ সার্ভিসেসঃ শিশু ও তরুনদের মানসিক স্বাস্থ্য সহায়তা প্রকল্পের মাধ্যমে এ স্বাস্থ্য ক্যাম্প কর্মসুচি করা হয়েছে।

(ঊষার আলো-আরএম)