বাগেরহাটে প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি উপকরন বিতরন

সর্বশেষ আপডেটঃ

বাগেরহাট প্রতিনিধি : ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড এর সহযোগিত্য়া বেসরকারি উন্নয়ন সংস্থা জাগ্রত যুব সংঘ(জেজেএস) বাগেরহাটের প্রান্তিক কৃষক ও কৃষানিকে বিনামুল্যে কৃষি উপকরন বিতরন করেছে।

এর আগে, উপকার ভোগীদের বসত বাড়ির আঙ্গিনায় উন্নত সবজী চাষ ও হাঁস, মুরগী পালন প্রশিক্ষণ প্রদান করা হয়। এরই আলোকে বুধবার দুপুরে কচুয়া উপজেলার রাড়ীপাড়া ইউনিয়নের মাজেদা বেগম কৃষি প্রযুক্তি কলেজে ৫০টি উপকারভোগী পরিবারের মাঝে কৃষি উপকরন সহায়তা প্রদান করা হয়। যার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মাদ আজিজুর রহমান।

এখানে প্রধান অতিথির বক্তেব্যে এ প্রকল্পকাজের প্রশংসা করে উপকার ভোগীদের দিকনির্দেশনা মুলক ধারনা প্রদান করা হয়। জেজে এসের নির্বাহি পরিচালক এটিএম জাকর হোসেনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে কচুয়া উপজেলা নির্বাহী অফিসার জীনাত মহল বলেন, কৃষি উপকরন উপকার ভোগীদের পরোক্ষভাবে পুষ্টির চাহিদা পূরনের পাশাপাশি আর্থিক অবস্থার স্বচ্ছলতা ফিরে আসবে।

প্রকল্পের কচুয়া উপজেলা সমন্বয়কারি মোসাঃ মাহফুজা আক্তার মনি বলেন , আমরা প্রকল্পের আওতায় গর্ভবতি নারী ও ৫ বছর বয়সের নীচের মাদের তালিকা করে প্রশিক্ষন পরবর্তী এ সহায়তা প্রদান করছি। যা আগামি ৩০ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত কচুয়া উপজেলার ৭টি ইউনিয়নের ৪ হাজার ৬৫৮ জন উপকারভোগীর মাঝে বিতারন করা হবে।

কৃষি উপকরন সহায়তার মধ্যে রয়েছে সীম, মুলা, বেগুন, লাউ, চাল কুমড়া বীজ, মিষ্টি আলুর লতা, ২টি পেপে, ১টি আমড়া, ১টি পেয়ারা চারা, ১৫কেজি কেঁচো কম্পোষ্ট সার। প্রকল্পের উদ্যোগে জেলার কচুয়া উপজেলায় ৭টি ইউনিয়নে ৪ হাজার ৬৫৮ উপকারভোগী কে ধারাবাহিক ভাবে গত ১৮ আগষ্ট ২০২১ থেকে ৯ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত কমিউনিটি পর্যায়ে এ উপকরন বিতারন করা হয়েছে।

 

(ঊষার আলো-আরএম)