বারি মাল্টা-১ ও গ্রীষ্মকালীন টমেটো দৌলতপুর সরেজমিনের সাফল্য

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো প্রতিবেদক : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) দেশের বৃহত্তম বহুবিধ ফসল গবেষণা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দানাশস্য, কন্দাল, ডাল, তৈলবীজ, সবজি, ফল, মসলা, ফুল ইত্যাদির উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন বিষয়ে গবেষণা করার পাশাপাশি মৃত্তিকা এবং শস্য ব্যবস্থাপনা, রোগ বালাই এবং পোকামাকড় ব্যবস্থাপনা, পানি এবং সেচ ব্যবস্থাপনা, কৃষি যন্ত্রপাতির উন্নয়ন, খামার পদ্ধতির উন্নয়ন, শস্য সংগ্রহোত্তর প্রযুক্তি উদ্ভাবন এবং আর্থ সামাজিক সংশ্লিষ্ট উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, বিপণন এবং পরিমাণ নির্ধারণ বিষয়ে গবেষণা করে থাকে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট, সরেজমিন গবেষণা বিভাগ দৌলতপুর কেন্দ্রের সার্বিক তত্ত্বাবধায়নে ও পরামর্শে দু’জন কৃষকের দারুন সাফল্য অর্জন করেছে।

সাতক্ষীরা সদর উপজেলায় সাইফুল ইসলাম। যিনি বারি-১ জাতের মাল্টা বাগানের সাফল্য তার আর্থিক অবস্থা পরিবর্তনের সাথে-সাথে একই এলাকার মানুষের কর্মসংস্থানের সৃষ্টিসহ পুষ্টি নিরাপত্তায় বিশেষ ভূমিকা রেখে চলেছেন। এছাড়া তিনি থাই-৫ পেয়ারার চাষও করেন। পেয়ারায়ও সাফল্য লাভ করেন।

অন্যদিকে সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার ভাটরা গ্রামের কৃষক মোঃ আলীম। তিনি তার সাফল্য দেখিয়েছেন বারি গ্রীষ্মকালীন টমেটোর চাষে। অসময়ে টমেটো চাষে দারুন লাভের মুখ দেখেছেন এবং হয়েছেন আত্মপ্রত্যয়ী, আত্মনির্ভরশীল। তার সাফলতা দেখে গত বছরের তুলনায় এবার দ্বিগুণ হারে বেড়েছে টমেটো চাষী।

এ ব্যাপারে উপ-প্রকল্প পরিচালক এবং সরেজমিন বিভাগ দৌলতপুর খুলনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও গােপালগঞ্জ জেলার বিএআরআই এর কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন ও দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ড.হারুন অর রশীদ জানান, সাতক্ষীরার উভয় কৃষকই বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট সরেজমিন বিভাগ দৌলতপুর খুলনার পরামর্শ নিয়ে যে বারি মাল্টা-১ ও বারি গ্রীষ্মকালীন টমেটো চাষ করেছে তার সাফল্য ঈর্ষানীয়। আমি আশাবাদী নতুন নতুন উদ্যোগতা এই চাষে আগ্রহী হবে এবং দারুন সাফল্য অর্জন করতে সক্ষম হবে।

(ঊষার আলো-এমএনএস)