UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাস ভাড়া কিলোমিটারে ৩ পয়সা কমানোর সুপারিশ

usharalodesk
এপ্রিল ১, ২০২৪ ৬:০১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : জ্বালানি তেলের দাম কমার পরিপ্রেক্ষিতে বাস ভাড়া ৩ পয়সা কমানোর সুপারিশ করেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। এরসঙ্গে একমত পোষণ করেছেন পরিবহন মালিকরাও।

সোমবার বনানীতে বিআরটিএ সদর দপ্তরে ভাড়া নির্ধারণ সম্পর্কিত কমিটির সমন্বয় সভায় এ সিদ্ধান্ত হয়। তারপর সেই প্রস্তাব সোমবারই মন্ত্রণালয়ে পাঠানো হয়। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে ভাড়া কমানোর বিষয়টি চূড়ান্ত করা হবে।

এতে করে দূরপাল্লায় কিলোমিটার প্রতি ২ টাকা থেকে ১৫ থেকে কমিয়ে ২ টাকা ১২ পয়সা; ঢাকা-চট্টগ্রাম মহানগরী এলাকায় ২ টাকা ৪৫ টাকা থেকে কমিয়ে ২ টাকা ৪২ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

সভার শুরুতে বিআরটিএর পরিচালক (ইঞ্জিনিয়ারিং) শীতাংশু শেখর বিশ্বাস জ্বালানি তেলের মূল্য ছাড়াও পরিবহন খাতের অন্যান্য যন্ত্রণাংশের আজকের বাজার মূল্য তুলে ধরেন।

পরে কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির ভূইয়া ৫ পয়সা কমানোর দাবি করেন। কিন্তু বাস মালিকরা শুরুতে ভাড়া না কমানোর দাবি জানান। পরে আড়াই পয়সা কমাতে রাজি হয় মালিকরা। সেটিকে রাউন্ড ফিগার করে ৩ পয়সা করে বিআরটিএ।

স্বয়ংক্রিয় পদ্ধতিতে প্রতি মাসে জ্বালানি তেলের দাম সমন্বয়ের অংশ হিসেবে এপ্রিলে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ২ টাকা ২৫ পয়সা করে কমিয়েছে সরকার।

তাতে প্রতি লিটার ডিজেল ও কোরোসিনের দাম ১০৮ টাকা ২৫ পয়সা থেকে কমে হয়েছে ১০৬ টাকা। প্রতি লিটার পেট্রোল আগের মতোই ১২২ টাকা এবং অকটেন ১২৬ টাকায় বিক্রি হবে।

ঊষার আলো-এসএ