বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ বুধবার (১ সেপ্টেম্বর)। ১৯৭৮ সালের আজকের এই দিনে দলটির যাত্রা শুরু হয়। প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমান দলটির প্রতিষ্ঠাতা। দীর্ঘদিন ক্ষমতায় নেই বিএনপি। সাংগঠনিকভাবেও দুর্বল হয়ে পড়া দলটি বর্তমানে কঠিন সময় পার করছে। সম্প্রতি দলীয় প্রধান বেগম খালেদা জিয়া কারাগার থেকে শর্তসাপেক্ষে ছয় মাসের মুক্তি পেয়েছেন। ইতোমধ্যেই তার মুক্তির ৫ মাস পেরিয়েছে।

বিএনপি গঠন করার আগে জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল (জাগদল) নামে আরেকটি দল তখন উপ-রাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তারকে সভাপতি করে গঠিত হয়েছিল। ২৮ আগস্ট ১৯৭৮ সালে বিএনপি গঠন করার লক্ষ্যে জাগদলের বর্ধিত সভায় ওই জাগদল বিলুপ্ত ঘোষণা এবং এর অঙ্গ সংগঠনের সব সদস্য জিয়াউর রহমান ঘোষিত বিএনপিতে যোগদানের সিদ্ধান্ত নেন। প্রতিষ্ঠার সময় থেকেই বিএনপি রাষ্ট্রপতি শাসন পদ্ধতির সরকার সমর্থন করে আসছিল। ১৯৮১ সালের ৩০ চট্টগ্রামে বিদ্রোহী সেনাদের হাতে দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান নিহত হলে তখন উপ-রাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তার দলটির চেয়ারম্যানের দায়িত্ব নেন। বার্ধক্যজনিত কারণে তিনি অসুস্থ হলে ১৯৮৪ সালের ১০ মে দলের চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন জিয়াউর রহমানের সহধর্মিনী বেগম খালেদা জিয়া। ৩৬ বছর ধরে তিনি দলটির হাল ধরে আছেন। প্রতিষ্ঠার পর দলটি ৪ দফা ক্ষমতায় ছিল। ২ দফা ছিল জাতীয় সংসদের প্রধান বিরোধী দল।

বিএনপি’র ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সারাদেশে আলোচনা সভাসহ অন্যান্য কর্মসূচির মাধ্যমে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য কেন্দ্র থেকে নির্দেশ প্রদান করা হয়েছে।

অপরদিকে দলটির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে খুলনা মহানগর ও জেলা বিএনপি দুই দিনের কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে বুধবার (১ সেপ্টেম্বর) সূর্য্যোদয়ের সাথে-সাথে সকল দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, বেলা ১১টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দলের প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া মাহফিল। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) মহানগর নগরীর সোনাডাঙ্গাস্থ সোলার পার্কের বিএনপির উদ্যোগে জিয়া ট্রি (নিমগাছ) রোপন।

উক্ত কর্মসূচি সফল করতে দলের সকল নেতাকর্মীদের প্রতি আহবান জানিয়েছেন মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু, জেলা সভাপতি এড. শফিকুল আলম মনা, মহানগর সাধারন সম্পাদক মনিরুজ্জামান মনি ও জেলা সাধারন সম্পাদক আমির এজাজ খান।

(ঊষার আলো-এমএনএস)