UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদেশি দর্শক ছাড়াই টোকিও অলিম্পিক আয়োজনের সিদ্ধান্ত

usharalodesk
মার্চ ২১, ২০২১ ৪:৫৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বিদেশি দর্শক ছাড়া টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে জাপান সরকার। আন্তর্জাতিক অলিম্পিক কমিটিও জাপানের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। করোনার প্রকোপ বিশ্বে আবারও বেড়ে যাওয়ায় ও জাপানে সংক্রমণের ঝুঁকি কমাতে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

অন্যদিকে অলিম্পিক আয়োজক কমিটি একটি বিবৃতিতে জানিয়েছে, বিদেশি নাগরিক যারা অলিম্পিক এবং প্যারালিম্পিকের টিকেট কিনেছেন তাদের অর্থ ফেরত দেওয়া হবে। গত বছরে টোকিও অলিম্পিক হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড-১৯ সারাবিশ্বে ভয়াবহ আকারে দেখা দিলে আসরটি ১ বছর পিছিয়ে দেওয়া হয়, স্থগিত করায় প্যারালিম্পিকও।

এ বছরের অলিম্পিক ২৩ জুলাই হতে শুরু হওয়ার কথা রয়েছে ও শেষ হবে ৮ আগস্ট। প্যারালিম্পিক চলবে ২৪ আগস্ট হতে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। ২০০ এর বেশি দেশ হতে প্রায় ১১০০০ অ্যাথলেট অলিম্পিকে অংশগ্রহণ করবেন। আয়োজকদের তাদের সবার কোভিড সুরক্ষায় বিশাল অঙ্কের অর্থ ব্যয় হচ্ছে।

জাপানের গণমাধ্যমের খবর- টোকিও অলিম্পিক পরিচলনা করতে প্রায় ২৮০ কোটি ডলার খরচের হিসেব দিয়েছে অলিম্পিক কমিটি। এর মধ্যে করোনা প্রতিরোধেই ব্যয় ধরা হয়েছে ৯০ কোটি ডলার।

জাপানে সাড়ে ৪ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় ৫ হাজার জন। অন্য উন্নত দেশগুলোর তুলনায় জাপানে করোনার প্রকোপ কম। তবে জাপানে এখন আবারও করোনা ছড়াচ্ছে। কাজেই দেশটির সরকার এখন বিদেশিদের ঢোকা বন্ধ করে দিয়েছে।

(ঊষার আলো-এফএসপি)