বিদেশ থেকে পোষা প্রাণী আনতে লাগবে করোনা সার্টিফিকেট

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : বিদেশ থেকে আনা বন্য এবং পোষা প্রাণীদের কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট থাকার ওপর নির্দেশনা দিয়েছেন ভারত সরকার। দেশটির কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় থেকে প্রত্যেক রাজ্যের রাজস্ব বিভাগকে ইতোমধ্যে নির্দেশনাটি জানানো হয়েছে।

বলা হয়, কুকুর, বিড়াল, চিতাবাঘ এবং বনবিড়ালের মত প্রাণীদের ভারতে আনার আগে রপ্তানিকারক প্রতিষ্ঠান থেকে করোনা নেগেটিভ রিপোর্ট চেয়ে নিতে হবে।  বিমানবন্দরে প্রবেশের আগেই এটি দেখাতে হবে। গত সপ্তাহে জারি করা নির্দেশনায় জানানো হয়, যতদিন পর্যন্ত ভারত ভাইরাসের সাথে যুদ্ধ করবে ততদিন পর্যন্ত এই নিয়ম বহাল থাকবে।

এতে আরও বলা হয়েছে, ‘আঞ্চলিক ও অ্যানিমেল কোয়ারেন্টাইন সার্টিফিকেশন সার্ভিসের কর্মকর্তারা বিদেশ থেকে আনা জীবজন্তুর করোনা নেগেটিভ রিপোর্ট নিজ দায়িত্বে রপ্তানিকারকদের কাছ থেকে অগ্রিম চেয়ে নিবেন আর পরীক্ষা করবেন। কোনো অবস্থাতেই রিপোর্ট ৩দিনের বেশি পুরোনো হওয়া যাবে না।’

গত মাসে চেন্নাইয়ের আরিগনার জুয়োলজিক্যাল পার্কের জন্য আনা নয়টি সিংহের দেহে করোনা শনাক্ত হয়। এর মধ্যে ২টি সিংহ মারাও গেছে। জানা গেছে, বাঘ, সিংহ, চিতাবাঘ, বনবিড়াল, গরিলার মত প্রাণীদের করোনায় আক্রান্তের ঝুঁকি রয়েছে। চেন্নাই কাস্টমসের কর্তৃপক্ষ জানান, যাদের পোষাপ্রাণী আছে, ভারত প্রবেশের আগে তাদেরও করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে।

(ঊষার আলো-আরএম)