রামপাল পাওয়ার প্লান্ট

বিদ্যুত উৎপাদন নয় কোল শেডে ব্যবহার হবে ভারতীয় কয়লা

সর্বশেষ আপডেটঃ
ফাইল ফটো

ঊষার আলো প্রতিবেদক : রামপাল পাওয়ার প্লান্টে বিদ্যুত উৎপাদনে ব্যবহারিত কয়লা রাখার জন্য ৪টি কাভার্ড কোল শেড নির্মাণ করা হচ্ছে। শেডগুলোর মধ্যে প্রথমটির নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। অপর তিনটির নির্মাণ কাজও দ্রুত গতিতে চলেছে।
এদিকে কোল শেডে ব্যবহারের জন্য কার্পেট কয়লার প্রথম চালান কোলকাতা থেকে আসলেও বিদ্যুত উৎপাদনে কখনওই ভারতীয় কয়লা ব্যবহার করা হবে না বলে বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানী (প্রা:) লিমিটেড-বিআইএফপিসিএল এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বিআইএফপিসিএল এর উপ-মহাব্যবস্থাপক (এইচআর-পিআর) আনোয়ারুল আজিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি কতিপয় সংবাদ মাধ্যম বলছে বিদ্যুত উৎপাদনের জন্য বিআইএফপিসিএল ভারত থেকে কয়লা আনছে। আসলে সংবাদটি আদৌ তথ্যভিত্তিক নয়। প্রকৃত সত্য হচ্ছে, কোলকাতা থেকে আসা কয়লা শুধুমাত্র রামপাল পাওয়ার প্লান্টের নির্মাণাধীন কোল শেডের ফ্লোরের কার্পেট করার জন্য ব্যবহারিত হবে। বিদ্যুত কেন্দ্র নির্মাণাকারী ঠিকাদারী প্রতিষ্ঠান ‘ভেল’ বিদ্যুত কেন্দ্রের নির্মিতব্য ৪টি কোল শেডের কার্পেটিং করার এর জন্য এই কয়লা আনছে।
বিআইএফপিসিএল প্রেরিত বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, মৈত্রী বিদ্যুত কেন্দ্রের বিদ্যুত উৎপাদনের জন্যে প্রাথমিক জ্বালানি হিসেবে ব্যবহারিত উন্নতমানের কয়লা ইন্দোনেশিয়া, অস্ট্রেলি ও দক্ষিণ আফ্রিকা থেকে আমদানির করার জন্য আন্তর্জাতিক দরপত্র আহবান করা হয়েছে। কয়লা আমদানির বিষয়টি এখনও প্রক্রিয়াধীন রয়েছে।