বিভিন্ন কর্মসূচিতে মীনা দিবস পালিত

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সারাবিশ্বের মতো দেশেও পালিত হচ্ছে মীনা দিবস। মীনা শিশু-কিশোরদের মধ্যে ব্যাপক জনপ্রিয় এক বাংলা কার্টুন। এই মীনা কার্টুনে একটি পরিবারের কাহিনি তুলে ধরা হয়েছে। আর গল্পে মীনা সময়মতো স্কুলে যায়, বন্ধুদের সাথে খেলাধুলা এবং পরিবারের বিভিন্ন কাজে সহযোগিতা করে।

মীনা কার্টুন তৈরি করে ইউনিসেফ। কার্টুনের মূল চরিত্রের মীনা আট বছর বয়সী এক কন্যাশিশু। সে তার পরিবারের সাথে ছোট একটি গ্রামে বাস করে। এই মীনা চরিত্রের মাধ্যমে শিশুদের অধিকার, শিক্ষা, সংস্কৃতি, বিনোদন, শারীরিক ও মানসিকভাবে বেড়ে ওঠার চিত্র ফুটিয়ে তোলা হয়েছে।

উল্লেখ্য, মীনা দক্ষিণ এশিয়ার বিভিন্ন ভাষায় নির্মিত একটি জনপ্রিয় টিভি কার্টুন ধারাবাহিক ও কমিক বই। ১৯৯৩ সালে প্রথম টেলিভিশনে প্রচারিত হয়। কার্টুন ধারাবাহিকের মূল চরিত্র বাংলা ভাষায় নির্মিত কার্টুনগুলোর মধ্যে একটি অন্যতম জনপ্রিয় চরিত্র। মীনা কার্টুন শুধু বাংলা ভাষায় তৈরি হয়নি। হিন্দি, উর্দুসহ ২৯টি ভাষায় মীনা তৈরি হয়েছে। প্রথমে মীনার ১৩টি পর্ব বানানো হয়েছিল। প্রচার করা হয় সার্কভুক্ত সাতটি দেশের রাষ্ট্রীয় টেলিভিশনে। এই মীনা কার্টুন শিল্পী মুস্তফা মনোয়ারের অমর সৃষ্টি।

(ঊষার আলো-এমএনএস)