বিশ্বজুড়ে ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রামে বিপর্যয়

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : হঠাৎ করেই বিশ্বজুড়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক-হোয়াটঅ্যাপস ও ইনস্টাগ্রামে ঢুকতে পারছেন না ব্যবহারকারীরা। এছাড়া ফেসবুকের মালিকানাধীন অন্যান্য অ্যাপ ব্যবহার করতে গিয়েও সমস্যার সম্মুখীন হচ্ছেন ব্যবহারকারীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট এক প্রতিবেদনে জানায়, স্থানীয় সময় বিকাল ৫টার কিছুক্ষণ আগে (বাংলাদেশ সময় রাত ১০টা) ফেসবুকের মালিকানাধীন সব অ্যাপ স্থবির হয়ে পড়ে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত এ সমস্যা চলছে।

বিভ্রাটের কারণে ফেসবুকে প্রবেশ করতে চাইলে এরর দেখাচ্ছে। কোনও কোনও ব্যবহারকারী ‘ব্রাউজার কানেক্ট করা যায়নি’ বার্তা পাচ্ছেন। অন্যদিকে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামে প্রবেশ করা যাচ্ছে। তবে নতুন কোনও কনটেন্ট আসছে না। এছাড়া প্লাটফর্মগুলোর মাধ্যমে কোনও মেসেজও আদান-প্রদান করতে পারছেন না ব্যবহারকারীরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে এটা ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর বড় ধরনের বিভ্রাট, যা গত কয়েক বছরে দেখা যায়নি৷ এখন পর্যন্ত জানা যায়নি বিভ্রাটের কারণ। ফেসবুকও বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করেনি।

বাংলাদেশ আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারেনট গেটওয়ে) ফোরামের মহাসচিব আহমেদ জুনায়েদ সাংবাদিককে বলেন, বাংলাদেশ সময় রাত ৯টা ৪০ মিনিট থেকে ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ ডাউন। বিশ্বব্যাপী ফেসবুক কখনও ডাউন হতে দেখিনি। তিনি জানান, এটি একটি বিরল ঘটনা।

এর আগে ৮ জুন বিবিসি, সিএনএন, নিউ ইয়র্ক টাইমস, ব্লুমবার্গ, দ্য গার্ডিয়ান, দ্য ফিন্যান্সিয়াল টাইমসের মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর ওয়েবসাইট বিপর্যয়ের মুখে পড়ে।

এর মধ্যে বিবিসি, সিএনএন কিছু সময় বন্ধের পর চালু হলেও বাকিগুলোতে অচলাবস্থা দেখা যায়। অকার্যকর হয়ে যায় এসব প্রতিষ্ঠানের মোবাইল অ্যাপও।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ জানিয়েছিল, ফাস্টলি নামের একটি ক্লাউড নেটওয়ার্কিং কোম্পানিতে প্রযুক্তিগত জটিলতায় এ সমস্যা দেখা দেয়।

(ঊষার আলো-এমএনএস)