বিশ্বনেতাদের গোপন তথ্য ফাঁস

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : বিশ্বের বিভিন্ন দেশের নেতা, রাজনীতিবিদ এবং ধনকুবেরদের গোপন সম্পদ এবং লেনদেনের বিপুল পরিমাণ নথি ফাঁস হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। প্যানডোরা পেপার্স এসব ফাঁস করেছে। বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়েছে, সেই নথিতে অন্তত ৩৫ জন বর্তমান ও সাবেক নেতা এবং তিন শতাধিক সরকারি কর্মকর্তার নথি ফাঁস হয়েছে।

জানা গেছে, সেসব নথিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জর্ডানের বাদশাহ এবং সাবেক ব্রিটিশ নেতা টনি ব্লেয়ারসহ অন্যান্যদের গোপন সম্পদ ও লেনদেনের তথ্য রয়েছে।

নথিতে বলা হয়েছে, জর্ডানের বাদশাহ ৭০ মিলিয়ন পাউন্ডের সম্পদ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে গোপনে রেখেছেন। এমনকি যুক্তরাষ্ট্রের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার এবং তার স্ত্রী লন্ডনে কার্যালয় কেনার সময় তিন লাখ ১২ হাজার পাউন্ড কর ফাঁকি দিয়েছেন।

অর্ধ যুগের বেশি সময় ধরে ফিনসেন ফাইলস, প্যারাডাইস পেপার্স, পানামা পেপার্স এবং লাক্সলিকসের প্রতিবেদনে অনেকের গোপন সম্পদের তথ্য ফাঁস হয়েছে।

এবার ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) এর মাধ্যমে সামনে এসেছে প্যানডোরা পেপার্স।

জানা গেছে, এই অনুসন্ধানে অংশ নিয়েছে আইসিআইজে’র প্রায় সাড়ে ছয়শ’ সাংবাদিক। আন্তর্জাতিক কয়েকটি গণমাধ্যম প্রায় এক কোটি ২০ লাখ নথি ও ফাইলপত্র হাতে পেয়েছে।

সেইসব নথিতে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, পানামা, বেলিজে, সাইপ্রাস, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, সুইজারল্যান্ডসহ বিভিন্ন দেশের ১৪টি আর্থিক সেবা কোম্পানির তথ্য রয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মোনাকোতে গোপন সম্পদ রয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। ফ্রান্সে এক কোটি ২০ লাখ পাউন্ডের দুই ভবন কিনতে অফশোর কম্পানিতে বিনিয়োগের কথা গোপন করেছিলেন চেক প্রধানমন্ত্রী আন্দ্রেজ বেবিজ।

জানা গেছে, তিন শতাধিক কর্মকর্তার মধ্যে রয়েছেন ৯০টির বেশি দেশের মন্ত্রী, বিচারক, মেয়র, সেনা প্রধান। ধনকুবেরদের মধ্যে রয়েছে ব্যবসায়ী নেতা, রক তারকা, বিনোদন জগতের তারকারা।সূত্র: বিবিসি।

(ঊষার আলো-এমএনএস)