বিশ্ব শিক্ষক দিবস আজ

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : বিশ্ব শিক্ষক দিবস মঙ্গলবার (৫ সেপ্টেম্বর)। বিশ্বব্যাপী শিক্ষকদের অবদানকে স্মরণ করে রাখার জন্য এই দিবসটি পালন করা হয়।

১৯৯৩ খ্রিষ্টাব্দে প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর ২৬তম সাধারণ সভায় মঙ্গলবার (৫ অক্টোবর) দিনটিকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর ১৯৯৪ খ্রিষ্টাব্দে প্রথমবার দিবসটি পালন করা হয়। তবে ১৯৯৫ খ্রিষ্টাব্দ থেকে বিভিন্ন দেশে শিক্ষকরা মোটা দাগে ‘বিশ্ব শিক্ষক দিবস’ উদযাপন শুরু করেন। ইউনেস্কোর অনুমোদনে প্রতিবছর পৃথক প্রতিপাদ্যে দিবসটি পালিত হয়ে আসছে।

এই দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল (ইআই) ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে যা জনসচেতনতা বৃদ্ধির সাথে সাথে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হয়ে থাকে। করোনাভাইরাস মহামারির মধ্যে পুরো বিশ্বই যেন থমকে ছিল, থমকে ছিল শিক্ষাব্যবস্থাও। তবে বর্তমান পরিস্থিতিতে আবারও শিক্ষা পুনরুদ্ধারের লক্ষ্যে এ বছর বিশ্ব শিক্ষক দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, “শিক্ষা পুনরুদ্ধারের কেন্দ্রবিন্দুতে শিক্ষক”। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হবে।

বিশ্ব শিক্ষক দিবস ২০২১ জাতীয় উদযাপন কমিটি সন্ধ্যায় ভার্চুয়াল আলোচনা সভা আয়োজন করেছে। ইউনেস্কো, ইউনিসেফ, আইএলও, ইউএনডিপি, ইআইসহ দেশের বিভিন্ন শিক্ষক সংগঠন মিলে এ কর্মসূচি পালন করছে। এতে জাতীয়, আন্তর্জাতিক সংগঠন ও শিক্ষক প্রতিনিধিরা বক্তৃতা করবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এতে মূল বক্তব্য পাঠ করবেন বিশ্ব শিক্ষক দিবস উদযাপন কমিটির সভাপতি ও সমন্বয়ক অধ্যাপক কাজী ফারুক আহমেদ। দিবসটি উপলক্ষে বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম ‘বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও মুজিববর্ষে এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান এবং র‌্যালির আয়োজন করেছে।

(ঊষার আলো-এমএনএস)