বেলার আয়োজনে লবণ পানিতে চিংড়ি চাষ বন্ধে পর্যালোচনা সভা

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : বাংলাদেশ পরিবেশ আইনবীদ সমিতি (বেলা)’র আয়োজনে সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের পোড়াকাটলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বেলা ১১টায় ‘লবণ পানিতে চিংড়ি চাষ বন্ধে উচ্চ আদালতের রায়: মাঠ পর্যায়ে বাস্তবায়ন পরস্থিতি পর্যালোচনা’ বিষয়ক এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। উক্ত পরামর্শ সভায় সভাপতিত্ব করেন অত্র স্কুলের ব্যবস্থাপনা কমিটির সভাপতি খোকন চন্দ্র তালুকদার।

মূখ্য আলোচক ছিলেন সুন্দরবন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও বেলা’র নেটওয়ার্ক সদস্য শেখ আফজাল হোসেন এবং সামগ্রীক মাঠ পর্যায়ের পরিস্থিতি ও উচ্চ আদালতের রায়ের বাস্তবতা নিয়ে বিশদ আলোচনা করেন লিডর্সি’র এ্যাডভোকেসী কর্মকর্তা পরিতোষ কুমার বৈদ্য। সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন বেলা’র বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল।

উক্ত আলোচনা সভায় বক্তারা বলেন, কৃষি জমিতে বাণিজ্যিকভাবে লবণ পানি ঢুকিয়ে চিংড়ি চাষ বন্ধে উচ্চ আদালতের রায় থাকা সত্ত্বেও বুড়িগোয়ালিনী এলাকায় চিংড়ি চাষ বন্ধ করা যাচ্ছে না। দশ ভাগ ঘের মালিকদের কারণে বাধ্য হয়ে বাকী নব্বই ভাগ কৃষক চিংড়ি চাষে বাধ্য হচ্ছে।

উপস্থিত অংশগ্রহণকারী উদ্বেগ প্রকাশ করে বলেন, লবণ পানিতে চিংড়ি চাষের কারণে এলাকায় খানসহ অন্যান্য চাষাবাদ, গবাদি পশু পালন, ফলজ ও বনজ উদ্ভিদ সংরক্ষণ এখন হুমকীর সম্মুখে। উপস্থিত সকলে জরুরীভাবে উচ্চ আদালতের আইন বাস্তবায়ন করে মিষ্টি পানির ব্যবস্থাপনার মাধ্যমে এলাকাকে ফসল চাষ ও গবাদি পশু পালনযোগ্য করার আহ্বান জানান।

পরামর্শ সভায় অন্যান্যদের মধ্যে আলোচনা করেন দেবব্রত গাইন, শ্যামল কুমার, মধুময় সরদার, শান্তিলতা, মানসী রাণী প্রমূখ।

(ঊষার আলো-এমএনএস)