ব্রাজিল-আর্জেন্টিনার খেলা ঘিরে ব্রাহ্মণবাড়িয়ায় হাজারো পুলিশ

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : কোপা আমেরিকার ফাইনাল ম্যাচ আগামী ১১ জুলাই। এদিন মাঠে নামবে চির প্রতিদ্বন্দ্বী দুই দল ব্রাজিল ও আর্জেন্টিনা। এই খেলা ঘিরে দুই দলের সমর্থকদের মধ্যে উত্তেজনা চরমে। এদিকে ব্রাজিল-আর্জেটিনার সমর্থন নিয়ে বিতর্কের জেরে সংঘর্ষের ঘটনাও ঘটেছে ব্রাহ্মণবাড়িয়ায়। তাই আগামী রবিবার জেলাজুড়ে সতর্ক অবস্থানে পুলিশ। এছাড়া ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশের পক্ষ থেকে বড় পর্দায় ফাইনাল খেলা দেখা ও মিছিল নিষিদ্ধ করা হয়েছে।
শুক্রবার (৯ জুলাই) জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মোল্লা মোহাম্মদ শাহীন জানান, আগামী রবিবার ভোর ৬টায় কোপা আমেরিকার ফাইনাল খেলা হবে। এই খেলাকে কেন্দ্র করে ইতোমধ্যে ব্রাহ্মণবাড়িয়ার একাধিক স্থানে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটেছে। তাই জেলা পুলিশ থেকে বাড়তি সতর্কতামূলক ব্যবস্থার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, খোলা জায়গায় বড় পর্দায়, কোনও ক্লাবে বা চায়ের দোকানে কোথাও খেলা দেখার আয়োজন করতে দেয়া হবে না। এ বিষয়ে আমরা মাইকিং করে জানিয়ে দেবো।
এক প্রশ্নের জবাবে মোহাম্মদ শাহীন বলেন, ফাইনাল খেলার দিন ভোর ৫টা থেকে মাঠে থাকবে পুলিশের বিশেষ টিম। এছাড়া জেলার ১১৬টি বিটে চারজন মিলে দল করে এক হাজারের বেশি পুলিশ সদস্য মাঠে কাজ করবে। পাশাপাশি গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আমরা আগাম বিশেষ ব্যবস্থা গ্রহণ করবো। খেলা শেষ হওয়ার পর কোনও অবস্থাতেই মিছিল করা যাবে না। কেউ যদি পুলিশের নির্দেশনা অমান্য করে তাহলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ নিয়ে কাউকে বিন্দুমাত্র ছাড় দেয়া হবে না।
উল্লেখ্য, খেলা নিয়ে তর্কবিতর্কের জেরে গত ৬ জুলাই ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার সাদেকপুর ইউনিয়নে রেজাউল নামের এক ব্রাজিল সমর্থকের চাচা নোয়াব মিয়াকে (৬০) মারধর করেন আর্জেন্টিনা সমর্থক জীবন মিয়ার লোকজন। এ ঘটনার জেরে একই দিন রাতেই আর্জেন্টিনা সমর্থক জীবনের তিন সহযোগীকে বেদম প্রহার করেন ব্রাজিল সমর্থক রেজাউলের লোকজন। পরে উভয় পক্ষের চারজন একই হাসপাতালে চিকিৎসা নেন। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় ওঠে।
এদিকে, বাংলাদেশে ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থকদের মধ্যে কোপা আমেরিকার ফাইনাল নিয়ে সমর্থকদের উন্মাদনার খবর সুদূর ফ্রান্সের সংবাদমাধ্যমে জায়গা করে নিয়েছে। বার্তা সংস্থা এএফপি’র বরাতে ফ্রান্স টুয়েন্টিফোর প্রকাশিত খবরের শিরোনাম হলো, ব্রাজিল-আর্জেন্টিনার কোপা সংঘর্ষের জন্য সতর্ক বাংলাদেশ।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশে একটি জেলায় আগামী রবিবারের কোপা আমেরিকায় ব্রাজিল ও আর্জেন্টিনার ফাইনালকে ঘিরে জমায়েত নিষিদ্ধ করেছে পুলিশ। বৃহস্পতিবার পুলিশ জানায়, পেরুকে হারিয়ে ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ হিসেবে লিওনেল মেসির আর্জেন্টিনার খেলা নিশ্চিত হওয়ার পর লাতিন আমেরিকার ফুটবল পরাশক্তির দল দুটির সমর্থকদের দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বিতা চরমে পৌঁছেছে।
ব্রাহ্মণবাড়িয়া জেলার পুলিশ প্রধান মোহাম্মদ আমরানুল ইসলাম এএফপিকে বলেন, ১৫ হাজারের বেশি কিলোমিটার দূরে রিও ডি জেনেইরোতে রবিবারের তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ কোপা আমেরিকার ফাইনাল ঘিরে পুলিশ সতর্ক। গ্রামবাসীকে বলেছি, তারা বড় পর্দায় ম্যাচটি দেখতে পারবে না। আমরা গ্রামে গ্রামে গিয়েছি এবং বলেছি ফাইনালের সময় তারা কোনও জমায়েত করতে পারবে না।
(ঊষার আলো-এমএনএস)