UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের সিরিজ জয়, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত

usharalodesk
মার্চ ৬, ২০২১ ৭:০৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে চেন্নাইয়ে হার ভরতের। তবে ঘুরে দাঁড়াতেও সময় নেয়নি বিরাট কোহলির দল। তারপর টানা তিন ম্যাচে দাপুটে জয়ে ৩-১ ব্যাবধানে সিরিজ জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করেছে ভারত দল।

নিউ জিল্যান্ডের বিপক্ষে ফাইনাল খেলতে এ ম্যাচে ড্র অথবা জয় প্রয়োজন ছিল। কোহলিরা ফুল মার্কস নিয়েই নাম লিখিয়েছে ফাইনালের মহারণে।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে সিরিজের চতুর্থ এবং শেষ টেস্টে ইনিংস এবং ২৫ রানে ভারত জয় নিশ্চিত করে। আজ শনিবার খেলার তৃতীয় দিনই ফলাফল পেয়ে যান কোহলিরা। এর আগের ম্যাচে দিবারাত্রির টেস্টে জিতেছিল দুই দিনে, এবার তিন দিনে।

৭ উইকেটে মোট ২৯৪ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে ভারত। তবে ওয়াশিংটন সুন্দরের দারুণ ব্যাটিংয়ে ৩৬৫ রানে থামে স্বাগতিকদের ইনিংস। ইংল্যান্ডের সামনে লিড গিয়ে দাঁড়ায় ১৬০ রানের। মাত্র ৪টি রানের জন্য সেঞ্চুরি মিস করে সাজঘরে ফিরে যান সুন্দর।

২৬২ বলে ৯৬ রানের ইনিংস খেলেন সুন্দর। গতকাল ঋষভ পান্তের ১০১ রানের উপর ভর করে লিড নেয় ভারত। আজ লিড বাড়ানোর কাজটি সারেন সুন্দর। ৪৯ রানের একটি ইনিংস খেলেন রোহিত শর্মা। ইংলিশদের হয়ে সর্বোচ্চ মোট ৪ উইকেট নেন বেন স্টোকস। তাছাড়া জেমস অ্যান্ডারসন ৩টি এবং জ্যাক লিচ নেন ২টি উইকেট।

১৬০ রানের জবাবে নিজেদের দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে অক্ষর প্যাটেল এবং রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে ১৩৫ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড দল। ড্যান লরেন্স হাফসেঞ্চুরি করে লড়াই করেছিলেন তবে দলের বড় পরাজয় এড়াতে পারেননি তিনি। অধিনায়ক জো রুটের ব্যাট হতে আসে ৩০ রান। এ ছাড়া আর কোনো ব্যাটসম্যান ১৫ রানের বেশেই করতে পারেননি। 

অশ্বিন এবং অক্ষর দুজনেই নেন সমান ৫টি করে উইকেট। সেঞ্চুরি করে ম্যান অব দ্যা ম্যাচের পুরষ্কার পান ঋষভ পান্ত। ম্যান অব দ্য টুর্নামেন্টের পুরষ্কার ওঠে বলার অশ্বিনের হাতে।

(ঊষার আলো-এফএসপি)