UsharAlo logo
বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে কমেছে মোদির জনপ্রিয়তা, বেড়েছে রাহুল গান্ধীর

usharalodesk
মে ২৪, ২০২৩ ১২:০০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ভারতের বর্তমান রাজনীতিবিদদের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এবং লোক-নীতি কেন্দ্রের চালানো একটি যৌথ জনমত জরিপে ওঠে এসেছে এ তথ্য।

কিন্তু এতে দেখা গেছে, আগের তুলনায় মোদির জনপ্রিয়তা সামান্য কমেছে। অপরদিকে জনপ্রিয়তা বেড়েছে রাহুল গান্ধীর। তবে মোদিকে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চেয়েছেন বেশিরভাগ মানুষ।

২০২৩ সালের আগে ২০১৯ সালে একই রকম জরিপ চালিয়েছিল এনডিটিভি। ওই বছর দেখা গিয়েছিল ৪৪ শতাংশ মানুষ বলেছিলেন তাদের সবচেয়ে প্রিয় রাজনীতিবিদ হলেন মোদি এবং তারা তাকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান। তবে ২০২৩ সালের নতুন জরিপে অংশ নেওয়াদের মধ্যে ৪৩ শতাংশ মোদিকে পছন্দ করেন বলে জানিয়েছেন। এর মানে তার জনপ্রিয়তা কমেছে ১ শতাংশ।

অপরদিকে ২০১৯ সালে রাহুলকে ২৪ শতাংশ মানুষ প্রিয় নেতা হিসেবে আখ্যায়িত করেছিলেন। সেটি এ বছর বেড়ে ২৭ শতাংশে উঠেছে।

ভারতে আগামী বছর লোকসভা নির্বাচন হবে। নির্বাচনের আগে মোদির বিজেপি ও রাহুল গান্ধীর কংগ্রেসের জনপ্রিয়তা কেমন আছে সেটি জানতেই গত ১০ মে থেকে ১৯ মে পর্যন্ত ১৯টি রাজ্যে এ জরিপ চালানো হয়। বিশেষ করে কর্ণাটক রাজ্যের নির্বাচনে মোদির দল বিজেপির ‘ভরাডুবির’ পর ভারতের বেশিরভাগ অংশে তার জনপ্রিয়তা যাচাই করতেই জরিপটি করা হয়।

মোদি ও তার দলের জন্য ভালো খবর হলো— জরিপে অংশ নেওয়া ৪৩ শতাংশই বলেছেন তারা চান বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স তৃতীয়বারের মতো ক্ষমতায় আসুক। অপরদিকে ৩৮ শতাংশ এর বিরোধীতা করেছে। জরিপে অংশ নেওয়াদের মধ্যে ৪০ শতাংশ বলেছেন, যদি আজ ভোট হয় তাহলে তারা বিজেপিকে ভোট দেবেন। আর ২৯ শতাংশ বলেছেন তারা কংগ্রেসকে ভোট দেবেন।

এ ছাড়া মোদির বিজেপির ভোটের শেয়ার ৩৭ শতাংশ থেকে ৩৯ শতাংশে উন্নীত হয়েছে। এছাড়া কংগ্রেসের ভোটের শেয়ার ১৯ শতাংশ থেকে বেড়ে ২৯ শতাংশে উঠেছে।

মোদিকে কেন পছন্দ করেন?

জরিপে একটি প্রশ্ন রাখা হয় কেন আপনি মোদিকে পছন্দ করেন? এই প্রশ্নের উত্তরে ২৫ শতাংশ জানান মোদিকে ভালো লাগে তার বক্তব্য দেওয়ার দক্ষতার জন্য। এছাড়া ২০ শতাংশের ভালো লাগে উন্নয়নের জন্য, ১৩ শতাংশের ভালো লাগে কঠোর পরিশ্রমের জন্য, ১৩ শতাংশের ভালো লাগে অসাধারণ প্রতিভার জন্য, ১১ শতাংশের ভালো লাগে নীতির জন্য এবং ১৫ শতাংশের ভালো লাগে অন্যান্য কারণে। এই প্রশ্নের জবাবে কোনো উত্তর দেননি বাকি ৩ শতাংশ।

মোদির প্রধানমন্ত্রিত্বকে চ্যালেঞ্জ জানাতে পারবেন কে?

আরেকটি প্রশ্ন করা হয় আগামী নির্বাচনে মোদির প্রধানমন্ত্রীকে চ্যালেঞ্জ জানাতে পারবেন কে। এতে ৩৪ শতাংশ বলেন মোদিকে প্রধানমন্ত্রীর পদ থেকে নামাতে পারেন রাহুল গান্ধী, ১১ শতাংশ বলেন অরবিন্দ কেজরিওয়ালের কথা, কেউই পারবেন না এমন উত্তর দেন ৯ শতাংশ। এছাড়া যথাক্রমে ৫ শতাংশ মানুষ আখিলেশ যাদব, ৪ শতাংশ মমতা ব্যানার্জি এবং ২৫ শতাংশ অন্যান্যদের কথা বলেছেন।

ঊষার আলো-এসএ