ভ্যাকসিন সংকটে ভারতে বহু কেন্দ্রে টিকাদান কর্মসূচি বন্ধ

সর্বশেষ আপডেটঃ
34
0

ঊষার আলো ডেস্ক : কোভিড-১৯ আক্রান্ত হয়ে ভারতে প্রতিদিনই ভাঙছে মৃত্যুর রেকর্ড। রোববারও দেশটিতে মারা গেছে ৩ হাজার ৪শ’র বেশি মানুষ। নতুন করে আক্রান্ত হয়েছে প্রায় ৪ লাখ মানুষ। এর পরিপ্রেক্ষিতে নানা পদক্ষেপ গ্রহণের পাশাপাশি এবার দেশটির সবচেয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে ভ্যাকসিন কার্যক্রমের ওপর। তবে টিকা গ্রহণের অত্যাধিক চাপের কারণে ভ্যাকসিন সংকটে পড়েছে দেশটি। এদিকে করোনায় বিপর্যস্ত ভারতের পাশে দাঁড়িয়েছে যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ।
মহামারি থেকে বাঁচতে লাইন দিয়ে ভ্যাকসিন গ্রহণ করছে দেশটির সাধারণ জনগণ। শনিবার থেকে ১৮ বছরের বেশি নাগরিকদের টিকা কার্যক্রম শুরুর পর থেকেই কেন্দ্রগুলোতে উপচেপড়া ভিড় দেখা গেছে।
ভ্যাকসিন নিতে আসা ব্যক্তিরা বলেন, মহামারি যখন শুরু হয় তখনই সরকারের পদক্ষেপ নেওয়া উচিত ছিল। কিন্তু তা তারা করেনি। এখন পরস্থিতি পুরোপুরিই নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। তাই ভ্যাকসিন নিতে এসেছি।
এ অবস্থায় ভ্যাকসিন শেষ হওয়ায় বহু কেন্দ্রে বন্ধ হয়ে যায় টিকাদান কার্যক্রম। তবে ভারতীয় কর্তৃপক্ষ আশা করছে, দেশের বাইরে সেরামের টিকা উৎপাদন শুরু হওয়ার পরই কেটে যাবে এই ভ্যাকসিন সংকট।
অন্যদিকে দেশটির হাসপাতালগুলোতে এখনো অক্সিজেনের প্রকট সংকট। সেই সঙ্গে বেডের জন্য হাহাকার। তবে বিদেশ থেকে অক্সিজেন আমদানি করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে ভারত সরকার।
এদিকে করোনায় বিধ্বস্ত ভারতের পাশে দাঁড়িয়েছে বিশ্বে বিভিন্ন দেশ। যুক্তরাষ্ট্র, আরব আমিরাতসহ বিভিন্ন দেশের পর রোববার ভারতে অক্সিজেনসহ চিকিৎসাসামগ্রী পাঠিয়েছে যুক্তরাজ্য। এ সহায়তা অব্যাহত থাকবে বলে জানিয়েছে ব্রিটিশ সরকার।

(ঊষার আলো- এম. এইচ)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ