UsharAlo logo
বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভয়াবহ এক অর্থনৈতিক সংকটের মুখে পড়তে যাচ্ছে মিয়ানমার

usharalodesk
মার্চ ১৭, ২০২১ ৫:৪৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বিশ্ব খাদ্য সংস্থা হুঁশিয়ারি দিয়ে জানিয়েছে, ভয়াবহ এক অর্থনৈতিক সংকটের কবলে পড়তে যাচ্ছে মিয়ানমার। গত মাসে দেশটিতে সেনা অভ্যুত্থানের পর রাজনৈতিক অস্থিরতার কারণে খাদ্য এবং জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এ হুঁশিয়ারি দিলো সংস্থাটি।

অভ্যুত্থানের পর প্রধান শহর ইয়াঙ্গুনে পাম অয়েলের দাম ২০ শতাংশ বেড়ে গেছে। আরেক শহর মান্ডালেতে গত ৩ সপ্তাহে চালের দাম বেড়েছে ৪ শতাংশের মত। কাচিন রাজ্যের ভামো এবং পুতাওসহ বেশ কয়েকটি শহরে চালের দাম বেড়েছে ৩৫ শতাংশ। তাছাড়া দেশজুড়ে জ্বালানি তেলের দাম বেড়ে দারিয়েছে ১৫ শতাংশ এবং উত্তরের রাজ্য রাখাইনে পেট্রোলের দাম বেড়েছে ৩৩ শতাংশ।

মিয়ানমারে বিশ্ব খাদ্য সংস্থার প্রতিনিধি স্টিফেন অ্যান্ডারসন বলেন, ‘আমি মনে করি যে, পরিস্থিতি দীর্ঘায়িত হলে ক্রমশ এ সংকটের অর্থনৈতিক দিকটি খুবই মারাত্মক হতে যাচ্ছে।’

তিনি জানান, ‘ইতোমধ্যে অনেক মানুষ কোভিড -১৯ এর প্রভাবজনিত সংকটে আছে। এ রাজনৈতিক সংকটের আগে কারখানা বন্ধ ছিল, লকডাউনের কারনে অনেক দরিদ্র মানুষ চাকরি হারিয়েছিল ও বিদেশ হতে রেমিটেন্স কমছিল।’

সেনা অভ্যুত্থানের পর থেকে আরও বড় আকারে অর্থনৈতিক বিপর্যয় দেখা দিয়েছে। অসহযোগ আন্দোলনের একটি অংশ হিসেবে বিপুল সংখ্যক শ্রমিক কাজে যাচ্ছে না। বিক্ষোভ দমনে সেনারা কড়া ব্যবস্থা নেওয়ায় অনেকে প্রাণের ঝুঁকি নিয়ে বাড়ি হতে বের হচ্ছে না। ব্যাংক এবং যোগাযোগের মতো খাতগুলোকে প্রান্তসীমার দিকে ঠেলে দেওয়া হচ্ছে।

(ঊষার আলো-এফএসপি)