মংলাবন্দরের রেকর্ড ১৩০ কোটি টাকা মুনাফা

সর্বশেষ আপডেটঃ

বাগেরহাট প্রতিনিধি: এক সময়ের লোকসানি মংলা বন্দরের চিত্র একন আর আগর মত নেই। ২০২০-২১ অর্থ বছরে রেকর্ড ১৩০ কোটি টাকা মুনাফা করেছে দেশের এই বন্দরটি।

২০২০-২১ অর্র্থ বছরে ৭০ বছরের রেকর্ড ভেঙে ৯৭০টি বাণিজ্যিক জাহাজ থেকে পণ্য খালাস করেছে বন্দরটি। যার মধ্যে রয়েছে ১৪ হাজার ৪৭০টি গাড়ি ও ৪৩ হাজার ৯৫৯টি ইইউজ কন্টেইনার। বিশ্বব্যাপী করোনা মহামারী মধ্যে মোংলা বন্দরের এমন জাহাজ আগমনকে ইতিবাচক হিসেবেই বিবেচনা করছেন অর্থনীতিবিদরা।

পরিসংখ্যন বলছে গেল অর্থবছরে এ বন্দরে জাহাজ ভিড়েছিল ৯০৩টি। ২০১৮-১৯ অর্থবছরে যাছিল ৯১২টি, ২০১৭-১৮ অর্থবছরে জাহাজের সংখ্যা ৭৮৪টি আর ২০১৬-১৭ অর্থবছরে বন্দরে ভিড়েছিলো ৬২৩টি জাহাজ।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা গণমাধ্যমকে বলেন , মোংলা বন্দর কর্তৃপক্ষ ব্যবসায়ী ও জনগণের কথা চিন্তা করে লকডাউনের মধ্যেও কার্যক্রম স্বাভাবিক রাখার সিদ্ধান্ত নিয়েছে। ফলে বন্দরের আমদানি-রফতানি বৃদ্ধি পেয়েছে।

উল্লেখ্য ১৯৫০ সালে বৃটিশ বাণিজ্যিক জাহাজ দ্য সিটি অফ লায়নস সুন্দরবনের মধ্যে পশুর নদীর জয়মনিরগোল নামক স্থানে নোঙ্গর করার মধ্য দিয়ে মোংলা বন্দর প্রতিষ্ঠার আনুষ্ঠানিক সূচনা হয়।