UsharAlo logo
মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মন্দিরে নির্মাণ কাজের সময় মিলল মুঘল আমলের ৪০০ মুদ্রা

usharalodesk
মে ২৩, ২০২৩ ১১:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : মন্দিরে নির্মাণ কাজ করছিলেন শ্রমিকরা। দেওয়াল তোলার জন্য মাটি খুঁড়তে গিয়ে একপর্যায়ে তারা মুঘল আমলের প্রায় ৪০০টি মুদ্রা খুঁজে পান। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে।ভারতীয় বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে মঙ্গলবার (২৩ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তরপ্রদেশ রাজ্যের সাহারানপুরের নানৌতা এলাকার একটি মন্দিরে নির্মাণ কাজের সময় মুঘল আমলের প্রায় ৪০০টি মুদ্রা পাওয়া গেছে বলে সোমবার পুলিশ জানিয়েছে।পুলিশ সুপার (গ্রামীণ) সাগর জৈন জানিয়েছেন, গত রোববার রাতে এখানকার হুসেনপুর গ্রামের সতীধাম মন্দিরে সীমানা প্রাচীর তৈরির জন্য মাটি খনন করার সময় কয়েকজন শ্রমিক এসব মুদ্রার সন্ধান পান।

তিনি আরও জানান, মুঘল আমলের মুদ্রা আবিষ্কারের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায় এবং মুদ্রাগুলো নিজেদের হেফাজতে নেয়।সাগর জৈন বলেন, উদ্ধারকৃত এসব মুদ্রার ওপরে আরবি ভাষায় কিছু লেখা রয়েছে। এই ধরনের মুদ্রা মুঘল আমলেই ব্যবহৃত হতো।

ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগ মুদ্রাগুলো পরীক্ষা করবে এবং এগুলো তৈরিতে কোন ধরনের ধাতু ব্যবহার করা হয়েছিল সেটিও খুঁজে বের করবে বলে জানিয়েছেন এই পুলিশ সুপার।

ঊষার আলো-এসএ