UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ময়মনসিংহে হিজড়াদের জন্য মসজিদ নির্মাণ

usharalodesk
মার্চ ৩১, ২০২৪ ১০:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট: মসজিদে তৃতীয় লিঙ্গের মানুষদের নামাজ পড়তে দেওয়া হয় না। নামাজ পড়তে গেলে নানা বাধাবিপত্তি আসে। তাই ইমামের পেছনে দাঁড়িয়ে নামাজ আদায় করতে নিজেরাই বানালেন মসজিদ। এমন ঘটনা ঘটেছে ময়মনসিংহে। জেলার ব্রহ্মপুত্র নদের চরকালিবাড়ি এলাকায় মসজিদটি বানানো হয়েছে।

সরেজমিন গিয়ে দেখা যায়, মসজিদের আঙিনায় অজু করছেন আখি হিজড়া। একে একে মসজিদে আসতে শুরু করেন আরও তৃতীয় লিঙ্গের মানুষ। কোনো ভেদাভেদ না রেখে একই সঙ্গে জামাতে অংশ নেন এলাকাবাসীও।

তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠী জামে মসজিদের সভাপতি আব্দুল মোতালেব জানান, এই জনগোষ্ঠীকে সঙ্গে নিয়েই এলাকাবাসী উদ্যোগ নিয়েছে। এখানে কোনো ভেদাভেদ নেই। তাদের সঙ্গে মিলেমিশে কাতারেই নামাজ আদায় করছেন এলাকাবাসী।

এ সময় তৃতীয় লিঙ্গের একজন জানান, মৃত্যুর পর আমাদের কেউ জানাজা দেবে কিনা, সে নিয়ে চিন্তা ছিল। কিন্তু বর্তমানে অন্য সবার মতোই আমাদের জানাজা ও দাফন হবে বলে আশা করছি।

মসজিদটির ইমাম হাফেজ মোহাম্মদ কারিমুল ইসলাম বলেন, এ জনগোষ্ঠীর খেদমতের সুযোগ পেয়ে নিজেকে গর্বিত মনে করছি। দেশের এ রকম আরও মসজিদ যাতে গড়ে ওঠে, সে প্রত্যাশাও ব্যক্ত করেন তিনি।

সেতুবন্ধন কল্যাণ সংঘের সভাপতি জয়িতা তনু হিজড়া বলেন, আমরাও মানুষ। আমরা তাদেরই সন্তান। একসঙ্গে মিলেমিশে সবাই নামাজ আদায়, কুরআন পাঠ ও ইফতার করছি।

ময়মনসিংহ বিভাগীয় কমিশনারের সহযোগিতায় ৩৩ শতাংশ সরকারি খাসজমির ওপর মসজিদ ও কবরস্থান নির্মাণ করা হয়েছে। মসজিদে ইমাম-মুয়াজ্জিন নিয়োগের পাশাপাশি মসজিদ কমিটিও করা হয়েছে।

ঊষার আলো-এসএ