UsharAlo logo
শুক্রবার, ৪ঠা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার থেকে এক ঘন্টা করে এলাকাভিত্তিক লোডশেডিং

pial
জুলাই ১৮, ২০২২ ৫:১৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আগামীকাল (মঙ্গলবার) থেকে এক ঘণ্টা করে এলাকাভিত্তিক লোড শেডিং হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সোমবার (১৮ জুলাই) সচিবালয়ে বিদ্যুৎ সাশ্রয় বিষয়ে এক ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, এক ঘণ্টায় যদি বিদ্যুতের ঘাটতি মোকাবেলা করা সম্ভব না হয় তাহলে দুই ঘণ্টা করে লোড শেডিং বাস্তবায়ন করা হবে। এলাকাভিত্তিক ঘোষণা দিয়ে জানানো হবে কখন বিদ্যুৎ থাকবে না।

তা ছাড়া পিক আওয়ারে বিদ্যুৎ যাবে কি নন-পিক আওয়ারে যাবে সেটা হিসাব করে দেখা হবে বলে জানান তিনি। এ ছাড়া রাত ৮টার পর দোকানপাট, শপিং মল বন্ধ রাখাসহ সরকারি-বেসরকারি অফিসের বেশির ভাগ বৈঠক ভার্চুয়ালি করার সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।
সব উপাসনালয়ে সাশ্রয়ীভাবে বিদ্যুৎ ব্যবহারের আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, প্রার্থনার সময় ছাড়া অন্য সময়ে এসি বন্ধ রাখতে হবে। এরই অংশ হিসেবে মসজিদে নামাজের সময় ছাড়া অন্য সময়ে এসি বন্ধ রাখতে হবে।
নসরুল হামিদ আরো জানান, মূলত ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানির দাম বেড়েছে। দেশে ইমপোর্ট করে ৮৫০ এমএমসি গ্যাস আসত। এখন সেটার প্রচুর সংকট রয়েছে। তা ছাড়া গ্যাসের আগের দাম এখন অনেক বেড়েছে। সেই দামে বাংলাদেশের পক্ষে গ্যাস কেনা সম্ভব না।

 ্এর আগে মঙ্গলবার (১৯ জুলাই) থেকে এলাকাভিত্তিকভাবে লোডশেডিং হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী। এরই অংশ হিসেবে মসজিদে এয়ার কন্ডিশনার কিংবা এসি ব্যবহার বন্ধ থাকবে বলে জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা বলেন, দিনে ১-২ ঘণ্টা লোডশেডিং থাকবে। আর রাত ৮টার পর দোকান বন্ধ থাকবে। এছাড়া সপ্তাহে একদিন করে পেট্রোল পাম্প বন্ধ থাকবে বলেও জানান তিনি।

সোমবার (১৮ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(ঊষার আলো-এফএসপি)