মানবপাচার মামলায় যুক্তরাষ্ট্রে বাংলাদেশির কারাদণ্ড

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : মানবপাচার মামলায় এক বাংলাদেশির ৪৬ মাসের কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের আদালত। দণ্ডপ্রাপ্ত হলেন, ম্যাক্সিকোর তাপাচুলায় বসবাসরত বাংলাদেশী মোহাম্মদ মিলন হোসেন (৪১)।

জানা গেছে, ২০১৭ সালের মার্চ থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত সময়ে টাকার বিনিময়ে বাংলাদেশিদেরকে যুক্তরাষ্ট্রের সীমান্তে পারাপারের জন্য পৌঁছে দিতেন মিলন ।

মিলন তাপাচুলায় ১টি হোটেলের ব্যবস্থা করেছিলেন যেখানে যুক্তরাষ্ট্রপ্রত্যাশীদের রাখা হতো। তাপাচুলা থেকে মন্টেরিতে যাওয়ার প্লেনের টিকিট এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসের যোগান দিতেন মিলন। মন্টেরি থেকে মিলনের সহযোগী মোক্তার তাদেরকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের ব্যবস্থা করাতেন।

২০১৯ সালের ৩১ আগস্ট টেক্সাসের হিউসটনে জর্জ বুশ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে মিলন হোসেনকে আটক করা হয়। অর্থের বিনিময়েই মিলন টেক্সাস সীমান্ত দিয়ে ১৫ বাংলাদেশিকে যুক্তরাষ্ট্রে পাচার করেছে বলে অভিযোগ ছিল।

যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয় থেকে দেওয়া বিবৃতিতে জানানো হয়, ওই মামলার শুনানির জন্য মিলনকে ৩ সেপ্টেম্বর টেক্সাসের সাউদার্ন ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট জাজ ডেনা এইচ পালমেরোর আদালতে তোলা হয়। মিলনকে আরও ফৌজদারি অপরাধের শুনানির জন্য আটক রাখতে নির্দেশ দিয়েছিলেন আদালত।

 

(ঊষার আলো-আরএম)