UsharAlo logo
বৃহস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

মিসরের রাস্তায় নেমে আসছেন হাজার বছর আগের শাসকেরা

usharalodesk
এপ্রিল ৩, ২০২১ ৪:৪৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আবার নেমে আসছেন মিসরের রাস্তায় হাজার বছর আগের শাসকেরা। কিন্তু রক্ত-মাংসের নয়, মমি হয়ে। মোট ২২টি মমি নিয়ে এবার শোভাযাত্রা হবে কায়রোর রাস্তায়। এতে খরচ হচ্ছে কয়েক মিলিয়ন ডলার।

এক খবরে বলা হয়েছে, মোট ১৮ জন রাজা এবং ৪ জন রানির মমি এ শোভাযাত্রায় অংশ নেবে। এ মমিগুলোর এত দিনের বাসস্থান এবার পরিবর্তিত করা হচ্ছে। নতুন একটি জাদুঘর তৈরি হয়েছে ৫ কিলোমিটার দূরে। ওখানেই নেওয়া হবে এই ২২টি মমি। আর এর জন্যই করতে হচ্ছে এই শোভাযাত্রা।

সংশ্লিষ্টরা জানান, এই শোভাযাত্রা উপলক্ষে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তাব্যবস্থা। মিসরে এ মমিগুলোকে জাতীয় সম্পদ হিসেবে বিবেচনা করা হয়। বলা হচ্ছে, শোভাযাত্রায় শাসনকাল অনুযায়ী শাসকদের মমিগুলো নিয়ে যাওয়া হবে। নতুন জাদুঘরের নাম দেওয়া হয়েছে ন্যাশনাল মিউজিয়াম অব ইজিপশিয়ান সিভিলাইজেশন।

মমিগুলোর মধ্যে রাজা দ্বিতীয় রামসেসের মমিও আছে। আয়োজকেরা বলেন, দ্বিতীয় রামসেসের মমিটি নিয়েই সাধারণের মধ্যে আগ্রহ বেশি থাকবে। এই রাজা প্রায় ৬৭ বছর শাসন করেছিলেন ।

খবরে বলা হয়েছে, প্রতিটি মমিকেই নেওয়া হবে সাজানোগোছানো যানে। যাত্রাপথে মমিগুলো যাতে কোনও ঝাঁকুনি না খায়, তার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। মমি বহনকারী গাড়িগুলোকে ঘিরে থাকবে আরও মোটরগাড়ি। সাথে থাকবে ঘোড়ায় টানা রথের রেপ্লিকা।

কায়রোর আমেরিকান ইউনিভার্সিটির ইজিপ্টোলজির অধ্যাপক সালিমা ইকরাম বলেন, এই ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সকল ধরনের পদক্ষেপ নিয়েছে। এ মমিগুলো ১৮৮১ থেকে ১৮৯৮ সালের মধ্যে আবিষ্কৃত করা হয়েছিল।

(ঊষার আলো-এফএসপি)