UsharAlo logo
সোমবার, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

মিয়ানমারের ৫টি সংবাদমাধ্যমের লাইসেন্স বতিল

usharalodesk
মার্চ ৯, ২০২১ ৬:৫৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : মিয়ানমারে সেনা অভ্যুত্থানবিরোধী আন্দোলনের খবর প্রচারের দরূণ দেশটির ৫টি সংবাদমাধ্যমের লাইসেন্স বাতিল করেছে জান্তা সরকার।

পাঁচটি গণমাধ্যম হলো- ডেমোক্রেটিক ভয়েস অব বার্মা (ডিভিবি), খিত মিজিমা, মিয়ানমার নাও, থিত মিডিয়া এবং সেভেনডে নিউজ। দেশটির রাষ্ট্রায়ত্ত এমআরটিভির একটি ঘোষণায় এই ৫ সংবাদমাধ্যম বন্ধের কথা জানান হয়। ঘোষণাটিতে বলা হয়, ‘কোনো ধরনের মিডিয়া প্ল্যাটফর্ম অথবা প্রযুক্তি ব্যবহার করে এই ৫টি প্রতিষ্ঠানের কোনো কিছু সম্প্রচারের, লেখার অথবা কোনো তথ্য জানানোর অনুমতি নেই আর।’

গত কয়েক সপ্তাহে অভ্যুত্থানবিরোধী আন্দোলনের ব্যাপক সম্প্রচার চালায় এই ৫টি সংবাদমাধ্যম। মিয়ানমারে বিগত কয়েক সপ্তাহে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করে নেতা-কর্মীদের মুক্তির দাবিতে হাজারো মানুষ রাস্তায় নেমে এসেছেন। আন্দোলনকারীদের দমনে কঠোর পন্থা অবলম্বন করছে পুলিশ এবং সামরিক জান্তা। এ পর্যন্ত ৫০ জনেরও বেশি মানুষ মারা গেছেন। মিয়ানমার সেনাবাহিনী ‘শুট টু কিল’ নীতি হাতে নিয়েছে বলে সতর্ক করেছেন অধিকারবাদী কর্মীরা।

সোমবার (৮ মার্চ) সন্ধ্যায় নিষেধাজ্ঞার ঘোষণা আসার আগে সংবাদমাধ্যম ‘মিয়ানমার নাও’ এর সদর দফতরে অভিযান চালায় সেনা সদস্যরা। এই সংবাদমাধ্যমটির কম্পিউটার, নিউজরুম ডাটা সার্ভার এবং অন্যান্য যন্ত্রপাতি জব্দ করেছে সেনাবাহিনী।

সেনাবাহিনী অভিযান চালিয়ে এ পর্যন্ত দেশটির ১ হাজার ৮০০ জনকে আটক করেছে, আটককৃতদের মধ্যে বেশ কয়েকজন সাংবাদিকও আছেন ।

(ঊষার আলো-এফএসপি)