মুজগুন্নীর খানজাহান আলী দিঘী সংরক্ষণ বিষয়ক পরামর্শ সভা

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : বাংলাদেশ পরিবেশ আইনবীদ সমিতি (বেলা)’র আয়োজনে বৃহস্পতিবার (১২ আগস্ট) বেলা ১১টায় নগরীর মুজগুন্নী খানজাহান আলী (রহঃ) দিঘী সংরক্ষণে মামলা পরবর্তী অবস্থা ও করণীয়’ এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। মুজগুন্নীস্থ ভিক্টোরিয়া স্পোটিং ক্লাবে অনুষ্ঠিত এই পরামর্শ সভায় সভাপতিত্ব করেন খানজাহান আলী (রহঃ) দিঘী রক্ষা কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াদুদ মল্লিক। বিশেষ অতিথি ছিলেন হায়দার আলী এবং বিশিষ্ট সমাজকর্মী শেখ আবুল হোসেন নবো।

খানজাহান আলী দিঘীর মামলা সংক্রান্ত সর্বশেষ অবস্থা পর্যালোচনা এবং সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন করেন বেলা, খুলনার বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল। পরামর্শ সভায় বক্তারা বলেন, খানজাহান আলী (রহঃ) দিঘিটি প্রায় ৭০০ বছরের পুরাতন একটি দিঘী। ২০০০ সালের প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইনের বিবেচনায় এই দিঘীটি কোনভাবে ভরাট রীটের প্রেক্ষিতে মহামান্য হাইকোর্ট দিঘী ভরাট বন্ধে স্থগিতাদেশ প্রদান করেন এবং যতটুকু ভরাট করা হয়েছে তা অপসারণের নির্দেশ প্রদান করেন। সেই আদেশ এখনো বহাল রয়েছে। কিন্ত মাঠ পর্যায়ে দেখা গেছে, সেই ভরাট অংশের বালি এখনো অপসারণ করা হয়নি। অভিযোগ এসেছে এখন ভরাট না করলেও বিভিন্নভাবে বর্জ্য ফেলে দিঘীর পানি দূষিত করে পানি ব্যবহাওে অনুপযোগি করার একটি অপপ্রয়াস চালানো হচ্ছে। আলোচকরা জরুরীভাবে এলাকা পরিদর্শন করে এই অপপ্রয়াস বন্ধে সবাইকে ঐক্যবদ্ধ হবার আহ্বান জানিয়েছে। আলোচকরা এই দিঘির সীমানা নির্ধারণ করে সংরক্ষণ করার ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এগিয়ে আসবার আহ্বান জানিয়েছেন।

পরামর্শ সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ছিলেন মোল্লা হারুনার রশীদ, কাজী মাহবুব-উর রহমান, সরদার সাইদুজ্জামান, সরদার হাফিবুর রহমান, কাজী তাসকিন আহমেদ শরীফ, মোল্লা মহসীন, মোল্যা সাইদুর রহমান, কাজী আরাফ মাহবুব প্রমূখ।

(ঊষার আলো-এমএনএস)